মন্ত্রিসভা গঠন করলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী

মন্ত্রিসভা গঠন করলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

মন্ত্রিসভা গঠন করলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। প্রত্যাশার সঙ্গে সংগতি রেখে নতুন মন্ত্রিসভাতেও খুব বেশি রদবদল ঘটাননি তিনি। সংসদের উভয় কক্ষ বুধবার বিপুল সংখ্যাধিক্য ভোটে সুগাকে নতুন সরকার প্রধান হিসেবে বেছে নিয়েছে।  

দলীয় সভাপতি নির্বাচনে তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা কোনো প্রার্থী কিংবা তাদের সমর্থকদের সুগার নতুন মন্ত্রিসভায় জায়গা হয়নি।

 

নিজের আগের পদ চিফ কেবিনেট সেক্রেটারি হিসেবে তিনি আবে মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী কাৎসুনোবু কাতোকে বেছে নিয়েছেন। এর বাইরে অল্প যে দু-একটি প্রধান পদে সুগা রদবদল এনেছেন, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে তারো কোনোকে সরিয়ে শিনজো আবের ভাই নোবুও কিশিকে তিনি সেই পদে নিয়োগ দিয়েছেন এবং কোনো পেয়েছেন প্রশাসনিক ও নিয়ন্ত্রণ সংস্কার মন্ত্রণালয়ের দায়িত্ব। গুরুত্বপূর্ণ পদগুলোর মধ্যে স্বপদে বহাল আছেন অর্থমন্ত্রী তারো আসো, পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি, অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিরোশি কাজিইয়ামা এবং পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি।


আরও পড়ুন: ইশিহিডি সোগা জাপানের নতুন প্রধানমন্ত্রী


নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে বুধবার সকালে আবের মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়।

আবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইউশিহিদে সুগা। সোমবার আবের প্রশাসনের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব ৭১ বছরের ইউশিহিদে সুগা দেশটির নতুন নেতা নির্বাচিত হয়েছেন। স্বাস্থ্যগত কারণে শিনজো আবে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন। আবের নীতি অনুযায়ী দেশ পরিচালনার কাজ করবেন  সুগা। স্ট্রবেরিচাষির ছেলে সুগা প্রবীণ রাজনীতিবিদ।

বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায়, লিবারেল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতাদের ও আঞ্চলিক প্রতিনিধিদের মোট ৫৩৪ ভোটের মধ্যে ৩৭৭ ভোটে জয়ী হন সুগা। তাঁর প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী সিগেইরু ইশিবা ও এলডিপির নীতিনির্ধারণী–প্রধান ফুমিও কিশিদা অনেক ব্যবধানে পরাজিত হয়েছেন। ইশিবা মাত্র ৬৮ ভোট পান। আর কিশিদা পান ৮৯ ভোট।  

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

সম্পর্কিত খবর