শীতকালে কী করোনা সংক্রমণ বাড়বে? কী বলছেন বিজ্ঞানীরা (ভিডিওসহ)

হাসান পারভেজ

শীতকালে দেশে করোনা সংক্রমণ বাড়তে পারে কিংবা দ্বিতীয় ঢেউ আসতে  পারে। এমন কথা গত কয়েকদিন থেকে বিভিন্ন মহলে উচ্চারিত হচ্ছে। তবে ভিন্ন কথা শোনালেন করোনা ভাইরাস নিয়ে গবেষণা করা দেশের দুই বিজ্ঞানী।

ড. বিজন শীল ও ড. সমীর কুমার সাহা বলেছেন, শীতে দ্বিতীয় দফা সংক্রমণ বাড়ার আশঙ্কা খুবই কম।

বাংলাদেশের মানুষের মধ্যে অ্যান্টিবডি বা ইমিউনিটি বাড়ার কারণে ইউরোপ বা আমেরিকার মত সংক্রমণ হবে না বলে জানাচ্ছেন এই দুই বিজ্ঞানী।  

আরও পড়ুন:


এবার বড় ধরনের দরপতনের মুখে সোনার দাম


মরণঘাতী করোনা ভাইরাস মহামারী ইউরোপ-আমেরিকায় তাণ্ডব চালিয়েছে। বর্তমানে ইউরোপের অনেক দেশেই করোনা সংক্রমণের হার কমে আসার পরে আবারো তা বাড়তে শুরু করেছে। যাকে বলা হচ্ছে সংক্রমণের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভ।

বাংলাদেশেও আসছে শীতে করোনার সংক্রমণ বাড়তে পারে বা সেকেন্ড ওয়েভ আসতে পারে এমন কথা গত কয়েকদিন ধরে দেশে আলোচনা শুরু হয়েছে। জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি, স্বাস্থ্য অধিদপ্তরের অ্যাডভাইজারি কমিটি এবং জনস্বাস্থ্যবিদরা শীত মৌসুমে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না।  

করোনা নিয়ে গবেষণা করা দুই বিজ্ঞানী ড. সমীর কুমার সাহা ও  অধ্যাপক ড. বিজন কুমার শীল বলেছেন, যেভাবে ধারণা করা হচ্ছে বাস্তবতা তেমন নাও হতে পারে।

আরও পড়ুন:


বাস্তুচ্যুত করতে চুল কেটে নির্যাতন, সংবাদ সম্মেলন করে বিচার চাইলেন বৃদ্ধা


তবে করোনা নিয়ে সব ধরণের প্রস্তুতি রাখতে সরকারকে পরামর্শ দিযেছেন এই দুই বিজ্ঞানী। একইসঙ্গে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলারও পরামর্শ দিয়েছেন তারা।  

এদিকে স্বাস্থ্যবিভাগ বলছে, কোন আশঙ্কাকে উড়িয়ে না দিয়ে করোনা সংক্রমণ প্রতিরোধে সব  প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

news24bd.tv কামরুল