প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে কী করতে হবে? জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী

তানজীর মেহেদী, সজল দাস

ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধির আশ্বাসের পর আজও রাজধানীর কারওয়ানবাজারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন দেশে আটকে পড়া সৌদি প্রবাসীরা। সঙ্কট সমাধানের দাবিতে দিনভর ছিল তাদের এ কর্মসূচি। কাল পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবেন তারা। এদিকে প্রবাসীদের কর্মস্থলে ফেরত পাঠানো এবং নতুন কর্মসংস্থানের জন্য করণীয় বিষয়ক প্রতিবেদন আগামী সাত দিনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রীকে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।   

সোমবারও টিকেটের দাবিতে সকাল থেকেই সৌদি এয়ারলাইন্সের সামনে অবস্থান নেন প্রবাসীরা। পরে দুপুরে কারওয়ানবাজার মূল সড়ক অবরোধ করে শুরু করেন বিক্ষোভ।

টিকিট না পেলে ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি করার দাবিতে চলতে থাকে এই আন্দোলন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা।

কয়েক ঘণ্টার সড়ক অবরোধে প্রচণ্ড যানজটে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে পারেননি অনেকে। অনেকে আবার পায়ে হেটেই রওনা দেন। সন্ধ্যায় মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির মধ্যদিয়ে শেষ হয় দিনের কর্মসূচি।

আরও পড়ুন: করোনায় সাবেক এমপি শামসুল হক না ফেরার দেশে

পররাষ্ট্র মন্ত্রী জানিয়েছেন, প্রবাসীদেরকে তাদের কর্মক্ষেত্রে ফেরত পাঠাতে সরকার চেষ্টা অব্যাহত রেখেছে।

মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ফেরত পাঠানো এবং তাদের জন্য নতুন কর্মসংস্থানের ক্ষেত্রে করণীয় ঠিক করতে ৭ দিনে মধ্যে পররাষ্ট্রমন্ত্রীকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ১০ বছর আয়কর পরিশোধ করেননি ট্রাম্প

news24bd.tv তৌহিদ

মন্তব্য