রামুর বৌদ্ধ পল্লীতে হামলার ৮ বছর আজ

রামুর বৌদ্ধ পল্লীতে হামলার ৮ বছর আজ

ইসমত আরা ইসু, কক্সবাজার

কক্সবাজারের রামুর বৌদ্ধ পল্লীতে হামলার ৮ বছর আজ। ২০১২ সালের এই দিনে রামুর ১২ টি বৌদ্ধ বিহার ও পল্লীতে অগ্নিসংযোগ ও হামলা চালায় দুর্বৃত্তরা। পরদিন, এই ঘটনার জের ধরে টেকনাফের উখিয়ায় পুড়িয়ে দেয়া হয় আরো ৬ টি বৌদ্ধবিহার।  

ক্ষতিগ্রস্থ বৌদ্ধ সম্প্রদায়ের মাঝে সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরলেও বিচার প্রক্রিয়া নিয়ে রয়েছে অসন্তোষ।

এছাড়া, অপরাধীদের প্রায় সবাই আইনের আওতায় না আসায় কাটছেনা শঙ্কাও।

news24bd.tv

২০১২ সালের ২৯ ও ৩০ সেপ্টেম্বর। বৌদ্ধ যুবকের বিরুদ্ধে পবিত্র কুরআন অবমাননার অভিযোগ তুলে রাতের অন্ধকারে রামুর ১২ বৌদ্ধ বিহার, ৩০ টি বসতঘর এবং উখিয়া- টেকনাফের ৭টি বৌদ্ধ বিহার ও ১১ টি বসতঘরে হামলা ও অগ্নিসংযোগ করে দুবৃর্ত্তরা। হামলা ও লুটপাট চালানো হয় আরো ৬টি বৌদ্ধ বিহার ও শতাধিক বসতঘরে।

news24bd.tv

ঘটনার পর ৮ অক্টোবর রামু পরিদর্শনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুণনির্মাণ করে দেন ক্ষতিগ্রস্থ বিহার ও ঘরবাড়ি। দীর্ঘ আট বছরে সম্প্রীতি কিছুটা ফিরলেও বিচার প্রক্রিয়া নিয়ে সংশয় আর ধোয়াসা কাটছেনা বৌদ্ধ সম্প্রদায়ের।

সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় সতর্ক নজর রয়েছে প্রশাসনের। যে কোন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার প্রনয় চাকমা।


আরও পড়ুন: সিলেটে বেপরোয়া ছাত্রলীগ, একের পর এক তাণ্ডবে অতিষ্ঠ মানুষ


বৌদ্ধ মন্দির ও বসতিতে হামলার ঘটনায় সর্বমোট ২০ টি মামলা হয়েছে। । এরমধ্যে, বাদীর সম্মতিতে ১ টি মামলা নিষ্পত্তি হয়। বাকী ১৯ টি মামলার মধ্যে মাত্র ২ থেকে ৩ টি মামলা আদালতে স্বাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে। তবে, উপযুক্ত সাক্ষীর অভাবে বিচারকার্য বিলম্বিত হচ্ছে বলে দাবী রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ফরিদুল আলমের।

রামু, উখিয়া ও টেকনাফে সহিংসতার ঘটনায় এজাহারভুক্ত ৩৭৮ জনসহ অজ্ঞাত আরো ১৫ হাজার ১৮২ জনের বিরুদ্ধে দায়ের করা মামলায় ৯৩৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।

news24bd.tv সুরুজ আহমেদ