চট্টগ্রামে আলুর দাম কমলেও সবজির দাম এখনো চড়া

ফাতেমা জান্নাত মুমু, চট্টগ্রাম

চট্টগ্রামে আলুর দাম কমলেও সবজির দাম এখনো চড়া

চট্টগ্রামে আলুর দাম কমলেও কমেনি সবজির দাম। প্রায় প্রতিদিন বাড়ছে সব ধরনের কাঁচা সবজির দাম। যা নিয়ন্ত্রণে রাখতে হিমশিম খাচ্ছেন জেলা প্রশাসনও। তবে প্রশাসনের নজদারিতে কমেছে আলুর দাম।

শুক্রবার চট্টগ্রাম রিয়াজ উদ্দীন বাজারে আলু কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকার মধ্যে।যা একদিন আগেও ছিল ৪৫ থেকে ৫০টাকা।

চট্টগ্রাম রিয়াজ উদ্দীন বাজার ঘুরে দেখা গেছে, চট্টগ্রামে দফায় দফায় বাড়ছে শীতকালীন সবজি ফুল কপি, বেগুন, টমেটো, চিচিংঙ্গা, বরবটি, পটল ও কাঁচা মরিচের দাম।পর্যাপ্ত মজুদ থাকলেও দাম সাধারণ মানুষের নাগালের বাইরে।

৮০ থেকে ১০০ টাকার নিচে মিলছেনা কোন সবজি।এতে চরম আর্থিক ক্ষতির মুখে সাধারণ ক্রেতারা।

অন্যদিকে সুখবর রয়েছে আলুর বাজারে। চট্টগ্রামের রিয়াজ উদ্দীন বাজারে দাম কমেছে আলুর। দেশি গুটি আলু কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে আর ডায়মন্ড ও কাটি লাল আলু কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে।

আরও পড়ুন: সাতক্ষীরায় স্বামী-স্ত্রীসহ একই পরিবারের ৪ জনকে হত্যার ঘটনায় মামলা

তবে এ দাম কতদিন নিয়ন্ত্রণে থাকবে তার সঠিক নিশ্চয়তা দিতে পারছেনা ব্যবসায়ীরা। এব্যাপারে কথা হয় চট্টগ্রাম রিয়াজ উদ্দীন বাজারের আড়তদার মো. ইউসুফ এর  সাথে।

তিনি জানান , জেলা প্রশাসনের পক্ষ থেকে যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে সে দামে আজ থেকে বিক্রি করা হচ্ছে আলু। তবে পাইকাররা আলু নিয়ে আসছেনা। তাছাড়া পর্যাপ্ত আলুও মজুদ নেই। তাই এ দাম খুব বেশি সময় নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবেনা।

কারণ লক ডাউনের কারণে ত্রানের জন্য আলুর ব্যাপক চাহিদা ছিল। তাই আলু মজুদ রাখা সম্ভব হয়নি। আর নতুন আলু উৎপাদন না হওয়া পর্যন্ত আলুর ঘাটতি থেকে যাবে।

অন্যদিকে চট্টগ্রাম নগরিতে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে অভিযান অব্যাহত রেখেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

এব্যাপারে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার মো. ওমর ফারুক জানান, প্রতিদিন জেলা প্রশাসনের পক্ষ থেকে বাজার পর্যবেক্ষণ করা হচ্ছে। আলুর দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে।

আলু পর্যাপ্ত মজুদ রয়েছে। তাই দামও নিয়ন্ত্রণে থাকবে। তবে সবজির বাজারেও অভিযান অব্যাহত রয়েছে।  

news24bd.tv তুষার

মন্তব্য