বিরল ইতিহাস, দুই সুপার ওভারের ম্যাচে জয় পেল পাঞ্জাব (ভিডিও)

অনলাইন ডেস্ক

দুই সুপার ওভারের ইতিহাস একেবারেই বিরল। এবার এই বিরল ইতিহাসের সাক্ষী হল দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব এবং মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে দুই সুপার ওভারের এক রুদ্ধশ্বাস ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাব।

প্রথমে দুই দলই ২০ ওভার করে মোট ৪০ ওভার শেষে স্কোর টাই হয়। প্রথম সুপার ওভার শেষেও স্কোর টাই। দ্বিতীয় সুপার ওভার শেষে ২ বল হাতে রেখেই জয়ের দেখা পায় পাঞ্জাব।

এক ম্যাচেই জোড়া সুপার ওভার দেখার বিরল সৌভাগ্য এর আগে কখনোই হয়নি ক্রিকেটভক্তদের। তারচেয়েও বড় কথা, একদিনে দুই ম্যাচ মিলে তিন সুপার ওভার, এ তো মহাবিরল ঘটনা! টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেই এমন ঘটনা এই প্রথম।
এমনই অদ্ভুত এক ক্রিকেটীয় দিন দেখা গেল রবিবার। দিনের প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদকে সুপার ওভারে হারিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। সেই রোমাঞ্চ হারিয়ে যাওয়ার আগেই রাতে দ্বিতীয় ম্যাচে সুপার রোমাঞ্চ নিয়ে হাজির কিংস ইলেভেন পাঞ্জাব ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচ। যেখানে দুই সুপার ওভারের লড়াইয়ে জয়ের মালা গলায় পড়ল পাঞ্জাব।  

নির্ধারিত ২০ ওভারে দুই দলের সংগ্রহ দাঁড়ায় ১৭৬ রানে। এরপর প্রথম সুপার ওভারে শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ৫ রান তুলতে পারে পাঞ্জাব। মুম্বাইয়ের পেসার বুমরাহর বলে রান তুলতে রীতিমত হিমশিম খান পাঞ্চাবের ব্যাটসম্যানরা। ওভারের দ্বিতীয় বলেই ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন পাঞ্জবের পুরান। শেষ বলে বিদায় নেন রাহুল নিজেই। প্রথম সুপার ওভারে গেইলকে কেন নামানো হলো না সে এক বিরাট প্রশ্ন থেকে যাবে।  

এদিকে জবাব দিতে নেমে পাঞ্জাবের মোহাম্মদ শামির গোলার সামনে খাবি খেতে থাকেন মুম্বাইয়ের ডি কক-রোহিত শর্মারা। প্রথম ৫ বলে আসে মাত্র ৪ রান। শেষ বলে দরকার ছিল ২ রান। কভার অঞ্চল দিয়ে বল পাঠিয়ে দিয়েই রানের জন্য দৌড়ান ডি কক। প্রথম রান ঠিকমতো নিতে পারলেও পরের রান নিতে গিয়ে রান আউট। আবার সুপার ওভার!

আইপিএলের টুইট অনুযায়ী, প্রথম সুপার ওভারে যে যে ব্যাটসম্যান ও বোলার অংশ নিয়েছিলেন তারা দ্বিতীয় সুপার ওভারে অংশ নিতে পারবেন না। অর্থাৎ দুই দলের ৬ জন করে ১২ জনকে ব্যবহার করা যাবে না। কিন্তু এমসিসি’র নিয়ম বলছে, সুপার ওভারে আউট হওয়া ব্যাটসম্যানরাই শুধু নামতে পারবেন না। এই নিয়ে বিস্তর কথাবার্তা হলো মাঠেই। শেষ পর্যন্ত মুম্বাইয়ের ‘অব্যবহৃত’ পোলার্ড নামলেন হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে। পাঞ্জাবের পেসার জর্ডানের করা ওভারের চতুর্থ বলে দুই রান নিতে গিয়ে পান্ডিয়া বিদায় নেওয়ার পরের দুই বল থেকে আর মাত্র ২ রান তুলে মুম্বাই। যদিও শেষ বলে লং অনে তুলে মেরেছিলেন পোলার্ড, কিন্তু অবিশ্বাস্য দক্ষতায় সীমান্ত থেকে বল ফেরত পাঠান আগারওয়াল। পাঞ্জাবের সামনে লক্ষ্য দাঁড়ায় ১১ রান।

দ্বিতীয়বার সুপার ওভারে ব্যাট করতে নেমে আগেরবারের ভুল এবার আর করেনি পাঞ্জাব। গেইলকে স্ট্রাইকে পাঠিয়ে দেওয়ার ফল হাতেনাতে পেয়ে যায় দলটি। বোল্টের করা ওভারের প্রথম বলেই বিশাল ছক্কা মারেন ইউনিভার্স বস। পরের বলে সিঙ্গেল নিয়ে স্ট্রাইক দেন আগারওয়ালের কাছে। সুযোগ কাজে লাগিয়ে বাউন্ডারি মারেন আগারওয়াল। চতুর্থ বলে আবারও বাউন্ডারি মেরে ম্যাচ শেষ করেন তিনি। পাঞ্জাব পেয়ে যায় ঐতিহাসিক এক জয়।

এর আগে টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের ৫৩ ও কাইরন পোলার্ডের ১২ বলে ৩৪ রানের ঝড়ের ওপর ভর করে পাঞ্জাবের সামনে ১৭৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল মুম্বাই।  

জবাব দিতে নেমে শুরুতে ময়াঙ্ক আগারওয়ালকে (১১) হারালেও একপ্রান্তে রানের চাকা সচল রাখেন পাঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুল। আগের ম্যাচেই ফিফটি হাঁকানো ক্রিস গেইল এদিন নিজেকে মেলে ধরতে পারেননি। ২১ বলে মাত্র ২৪ রান করেছেন এই ক্যারিবীয় দানব। ১২ বলে ২৪ করে বিদায় নেন নিকোলাস পুরান। আবারও ব্যর্থ হয়েছেন গ্লেন ম্যাক্সওয়েলও।


আরও পড়ুন: সূরা আল জিনের গুরুত্ব ও বিষয়বস্তু


রাহুল দীপক হুডাকে নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু দলিয় ১৫৩ রানের মাথায় রাহুল (৭৭) বিদায় নিলে প্রমাদ গুনতে থাকে পাঞ্জাব। তবে ক্রিস জর্ডান ও হুডা মিলে দলকে স্বপ্ন দেখাচ্ছিলেন। শেষ ওভারে পাঞ্জাবের দরকার ছিল ৬ বলে ৯ রান। ট্রেন্ট বোল্টের করা শেষ ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে লক্ষ্যটা কমিয়ে আনেন জর্ডান। শেষ ৩ বলে লক্ষ্য দাঁড়ায় ৩ রান। কিন্তু চতুর্থ বলে দারুণ এক ইয়র্কার ছুড়েন বোল্ট। এরপর সিঙ্গেল নেন হুড়া। ১ বলে চাই ২ রান। কিন্তু আবারও ইয়র্কার। এবার কোনোমতে লেগ সাইডে ব্যাট হাঁকিয়ে দে ছুট। কোনোমতে ১ রান নিলেও তড়িঘড়ি ছুটতে গিয়ে পোলার্ডের থ্রোয়ে রান আউটের শিকার হন জর্ডান। এরপর জোড়া সুপার ওভার! 

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারালো বাংলাদেশ, শীর্ষে ভারত

অনলাইন ডেস্ক

টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারালো বাংলাদেশ, শীর্ষে ভারত

আইসিসির সবশেষ হালনাগাদ অনুযায়ী টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার আইসিসির দেয়া নতুন পয়েন্ট টেবিলে পাঁচ পয়েন্ট হারিয়ে ৪৬ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরেই আছে বাংলাদেশ।

গত এক বছরে বাংলাদেশ চারটি টেস্ট খেলে জয় পায় একটিতে। এর আগে দুই মৌসুমে বাংলাদেশ হেরেছে ১৩ ম্যাচের ৯টি তে। যেখানে প্রতিপক্ষ ছিল আফগানিস্তান ও জিম্বাবুয়ের মতো দলও। তবে ৮ পয়েন্ট বাড়লেও ৩৫ পয়েন্ট নিয়ে দশ নম্বরে জিম্বাবুয়ে।

আইসিসি গত বছরের মে থেকে সবশেষ জিম্বাবুয়ে-পাকিস্তান সিরিজ পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করেছে। এই সময়ে শতভাগ ও ২০১৮-১৯ এবং ২০১৯-২০ মৌসুমের পঞ্চাশ ভাগ পারফরম্যান্স বিবেচনা করেছে।

অন্যদিকে, নিউজিল্যান্ডের থেকে মাত্র ১ পয়েন্ট এগিয়ে থেকেই শীর্ষে উঠেছে ভারত। ১২১ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে দেশটি। এদিকে দুই ওঠা নিউজিল্যান্ডের ২ পয়েন্ট বেড়ে হয়েছে ১২০।

ফলে শীর্ষস্থানে থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে উজ্জীবিত ভারত।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

তাহসান-মিথিলার ‘সারপ্রাইজ’-এর রহস্য উন্মোচন, আড়ালে অন্য কেউ

ধর্ম পরিচয় জানতে চাওয়ার মধ্যে কোন বাহাদুরী বা পৌরুষত্ব নেই

ইসরায়েলের হামলা মানবতাবিরোধী অপরাধ: মিয়া খলিফা


তিন নম্বর জায়গা ধরে রাখা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট তিন বেড়ে হয়েছে ১০৯। এদিকে পাঁচ পয়েন্ট হারিয়ে ১০৮ পয়েন্ট নিয়ে চারে অস্ট্রেলিয়া।

এদিকে দারুণ ফর্মে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৩ বেড়ে পাঁচে আছে। গত আট বছরে সেরা অবস্থানে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ৮৪ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে তারা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পাকিস্তানি তিন ক্রিকেটার

অনলাইন ডেস্ক

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পাকিস্তানি তিন ক্রিকেটার

এবার আইসিসির বোলারদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থান পৌঁছলেন এই তিন পাকিস্তানি বোলার। তারা হলেন হাসান আলী, শাহিন শাহ আফ্রিদি, নুমান আলী এক টেস্টে পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন। 

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়ার পর সিরিজ নিজেদের করে নেয় সফরকারী পাকিস্তান। আইসিসির প্রকাশ করা সব শেষ র‌্যাংকিংয়ে ১৪তম স্থানে দখলে নিয়েছেন হাসান আলী। ডান হাতি এই পেসার ২৭ রানে তুলেছিলেন ৫ উইকেট।

বাম-হাতি পেসার শাহিন আফ্রিদি ৫২ রান খরচ করে ৫ উইকেট আদায় করেন। বর্তমানে উঠে এসেছেন ২২তম স্থানে। অন্যদিকে ৮৬ রানে ৫ উইকেট তোলা স্পিনার নুমান ৪৬তম স্থানে উঠে এসেছেন।

হারারেতে দুই টেস্ট সিরিজ নিজেদের করা ছাড়াও টেস্টে এ নিয়ে ষষ্ঠবারের মতো একই দলের তিন বোলার পাঁচ উইকেট তোলার কীর্তি গড়ে পাকিস্তান।

এদিকে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ভারতের রবিচন্দ্রন অশ্বিন আছেন দ্বিতীয় স্থানে। তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের নিল ওয়াগনার।

বাংলাদেশ থেকে ২৫ ২৬ ও ৩০ তম স্থানে রয়েছেন যথাক্রমে তাইজুল ইসলাম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

অনলাইন ডেস্ক

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

নতুন এক ধরণের ক্রিকেট ব্যাট আবিস্কার করেছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ব্যাটটি তৈরি করা হয়েছে বাঁশ। বাঁশের তৈরি এই ব্যাট, উইলো কাঠের ব্যাটের তুলনায় টেকসই, সহজলভ্য ও ২২ শতাংশ বেশি মজবুত বলে দাবি গবেষকদের।

তবে সবকিছুই নির্ভর করছে ক্রিকেটের আইন প্রণেতা এমসিসির ওপর। তারা অনুমতি দিলেই এ ব্যাট দিয়ে খেলতে পারবেন ক্রিকেটাররা।    
ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক বেন টিঙ্কলার ডেভিস ও ড. দারশিল শাহ উদ্ভাবন করেছেন বাঁশের তৈরি ব্যাট। তাদের দাবি, ল্যামিনেটেড বাঁশের এ ব্যাট কাঠের ব্যাটের তুলনায় শুধু সহজলভ্যই না, ২২ শতাংশ মজবুত। ফলে ব্যাটে বল লাগার পর বেড়ে যায় এর গতি। 
বাঁশের ছোট ছোট স্ট্রিপস একত্র করে কাঠের ব্যাটের মতই আকৃতি দেওয়া হয় এই ব্যাটের। এ ব্যাট ব্যবহার করলে ব্যাটসম্যানরা আরও সুবিধা পাবেন, দাবি এর সহ উদ্ভাবকের।
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক বেন টিঙ্কলার ডেভিস বলেন, একজন ব্যাটার তার সব শক্তি প্রয়োগ করে বল মারতে চান। সে ক্ষেত্রে সবাই চাইবে তার ক্রিকেট ব্যাটটি মজবুত হোক। এ ব্যাট শক্ত বাঁশ দিয়ে তৈরি যা উইলো কাঠের ব্যাটের চেয়ে ভালো। সব ধরনের স্ট্রোকেই এই ব্যাট কাজে দেবে।
এরই মধ্যে পেশাদার ক্রিকেটারও পরীক্ষামূলকভাবে ব্যবহার করেছেন ব্যাটটি। কিছুটা ভারী হলেও ইতিবাচক মূল্যায়ন ব্যাটসম্যানদের।


আরও পড়ুনঃ


ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!

ভারতে বাতিল হল গো-রক্ষা হেল্প ডেস্ক


গবেষকরা বলছেন, ব্যাটের ওজন তারা কমিয়ে আনতে পারবেন। কিন্তু সমস্যা অন্য জায়গায়। ক্রিকেট খেলার নিয়মকানুন প্রবর্তন করে মেরিলিবন ক্রিকেট ক্লাব। ব্যাটের গঠনও নির্ধারণ করে তারাই।  এমসিসির নিয়ম বলছে, কাঠের একটি টুকরো দিয়ে তৈরি করা হয় ব্যাট। যেখানে এটা তৈরি বাঁশ দিয়ে। তাই আদৌ এই ব্যাট অনুমোদন পাবে কি না তা নিয়ে শঙ্কা থাকছেই। যদিও সহ গবেষক ও সাবেক ক্রিকেটার ড. দারশিল শাহ বেশ আশাবাদী।

তবে বাঁশের ব্যাটে বদলে যাবে ক্রিকেটের অতিপরিচিত এক শব্দ। বাঁশের সাথে চামড়া দিয়ে মোড়ানো বলের শব্দ তো আর কাঠের মতো হবে না!

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

অনলাইন ডেস্ক

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতীয় ক্রিকেটার পিযুশ চাওলার বাবা। নিজেই ইনস্টাগ্রামে এই সংবাদ দেন এবারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই লেগ-স্পিনার। 

ইনস্টাগ্রামে বাবার একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা মিস্টার প্রমোদ কুমার চাওলা ১০ মে, ২০২১ প্রয়াত হয়েছেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। কোভিড পরবর্তী সমস্যায় ভুগছিলেন। প্রার্থনা করুন, এই কঠিন সময়ে যেন আমরা নিজেদের সামলাতে পারি। ওঁর আত্মার শান্তি কামনা করি।’


রক্তের গ্রুপ ‘এবি’ ও ‘বি’ হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি: গবেষণা

ঈদের আগে মানুষ সোনা কেনার চেয়ে বিক্রি করছে বেশি

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা


চাওলার বাবার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন ক্রিকেটার ইরফান পাঠান। সাবেক পেসার টুইটারে লিখেছেন, ‘আমার ভাল বন্ধু পিযুশ চাওলার বাবা প্রমোদ কুমার আর নেই। তোমার এবং পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা রইল। আশা করি ধৈর্যের সঙ্গে তুমি এই কঠিন সময় কাটিয়ে উঠবে। প্রমোদ চাচা খুবই ভাল মানুষ ছিলেন। কোভিড আরেকটা জীবন কেড়ে নিল।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনার টিকা নিলেন কোহলি

অনলাইন ডেস্ক

করোনার টিকা নিলেন কোহলি

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম ডোজ টিকা নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সোমবার নিজের ইন্সটাগ্রামে স্টোরিতে টিকা নেওয়ার ছবি দিয়ে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

কোহলি লিখেছেন,‘যত দ্রুত সম্ভব টিকা নিন এবং নিরাপদে থাকুন।’ 

করোনায় স্থগিত হয়ে গেছে আইপিএল। তাই কোহলিদের ভাবনায় এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর ইংল্যান্ড সফর।


বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা

ফিতরা দেয়ার গুরুত্ব ও ফজিলত

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী


ইংল্যান্ড সফরের আগেই ভারতীয় ক্রিকেটারদের কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নির্দেশনা মেনেই ভ্যাকসিন নিতে শুরু করেছেন দলের সদস্যরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর