হাওরাঞ্চলে গ্রিনহাউস পদ্ধতিতে সফল উদ্যোক্তারা

হাওরাঞ্চলে গ্রিনহাউস পদ্ধতিতে সফল উদ্যোক্তারা

মো. বুরহান উদ্দিন, সুনামগঞ্জ

কৃষকদের সুবিধার্থে সুনামগঞ্জে গ্রিনহাউস পদ্ধতিতে মাটিবিহীন উচ্চফলনশীল নানা জাতের সবজি চারা উৎপাদন করা হচ্ছে। ব্যক্তি পর্যায়ে এ সবজির চারা উৎপাদন করছে ‘গ্রিনহিল সিডলিং ফার্ম’নামের একটি প্রতিষ্ঠান। হাওরাঞ্চলে এই পদ্ধতিতে বারো মাস সবজির চারা উৎপাদন এটিই প্রথম। এতে উপকৃত হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।

  

সুনামগঞ্জ সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের সীমান্তের গ্রাম আমপাড়ায় দেড় একর জমির ওপর গড়ে তোলা হয়েছে ‘গ্রিনহিল সিডলিং ফার্ম’। এই ফার্মে বাণিজ্যিকভাবে উৎপাদন করা হচ্ছে মাটিবিহীন পদ্ধতিতে রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন চারা।

মাটির বদলে প্লাস্টিকের তৈরি বিশেষ ট্রেতে কোকোপিট ব্যবহার করে শতভাগ শিকড়যুক্ত চারা উৎপাদন করা হচ্ছে। প্রতিটি চারা দুই থেকে তিন টাকা করে বিক্রি করা হচ্ছে।

কম দামে চারা পেয়ে খুশী হাওরাঞ্চলের কৃষকরা।

উদ্যোক্তারা জানান, হাওরাঞ্চলে ফসল উৎপাদনের ক্ষেত্রে প্রাকৃতিক দুর্যোগ ও বন্যার কথা বিবেচনা করেই বারো মাস সবজির চারা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে ।  

এদিকে ভারপ্রাপ্ত উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ জানান, এই ফার্মে চারা উৎপাদনের ফলে হাওরাঞ্চলে ধানের পাশাপাশি কৃষকরা সারা বছরই সবজি উৎপাদন করতে পারবে।   

বর্তমানে এই ফার্মে ৫০ হাজার চারা উৎপাদন করা হচ্ছে। এখানে নিয়মিত চারা উৎপাদন হলে এ এলাকায় কৃষি বিপ্লব ঘটবে বলে মনে করেন সংশ্লিস্টরা।

news24bd.tv কামরুল