নেভাডা দিয়েই কি বের হবেন বাইডেন? নাকি জর্জিয়া বা পেনসিলভানিয়াও যুক্ত হবে?

নেভাডা দিয়েই কি বের হবেন বাইডেন? নাকি জর্জিয়া বা পেনসিলভানিয়াও যুক্ত হবে?

প্রতীক ইজাজ

শেষ মুহূর্তে নতুন সমীকরণ দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়-পরাজয় নিয়ে। বিশেষ করে জেতার জন্য ভোটের সংখ্যা নতুন অঙ্কে রূপ নিয়েছে।

দেশটিতে মোট ইলেকটোরাল ভোট ৫৩৮। প্রেসিডেন্ট নির্বাচিত হতে অন্তত ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে হবে।

এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের জো বাইডেন পেয়েছেন ২৬৪ ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট। বাকি আছে ৬০ ভোট। এখন জিততে হলে অর্থাৎ ২৭০ ভোট হতে হলে বাইডেনকে পেতে হবে ৬ ও ট্রাম্পকে ৫৬ ভোট।

ভোট গণনা বাকি আছে ৫ অঙ্গরাজ্যের।

এগুলো হলো- নেভাডা (ভোট৬), আলাস্কা (ভোট৩), জর্জিয়া (১৬ভোট), উত্তরক্যারোলিনা (১৫ভোট), পেনসিলভানিয়া (২০ভোট)। এই পাঁচরাজ্যে মোট ভোট ৬০।
এই পাঁচ রাজ্যের মধ্যে দুই রাজ্যে এগিয়ে বাইডেন। আজ শুক্রবার বাংলাদেশ সময় দুপুর পর্যন্ত শুধু নেভাডায় (৬ভোট) এগিয়ে ছিলেন বাইডেন। সেখানে ট্রাম্পের সঙ্গে পার্থক্য খুব বেশি না, ১১৪৩৮ ভোটে এগিয়ে। ভোট গণনা বাকি ১৬ শতাংশ, ২ লাখ ৫০ হাজার।  

কিন্তু বাংলাদেশ সময় দুপুরের পর হঠাৎ করেই জর্জিয়ায় (ভোট১৬), ৯১৭ ভোটে ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে যান বাইডেন। যদিও ট্রাম্পের সঙ্গে ব্যবধান খুব কমই। এখানে ভোটের শতাংশের হিসেবে বাইডেন ও ট্রাম্প সমান সমান হলেও ভোটে এগিয়ে বাইডেন। দুপুরের আগেও বাইডেনের চেয়ে এখানে ট্রাম্প এগিয়েছিলেন ১৩৫৩৪ ভোটে। কিন্তু এখন বাইডেন এগিয়ে ৯১৭ ভোটে। ভোট গণনা বাকি মাত্র এক শতাংশ বা ৫০হাজার।

তার মানে ভোটের ফল ঝুলে থাকা পাঁচরাজ্যের মধ্যে এখন ট্রাম্প এগিয়ে তিন রাজ্যে- আলাস্কা (ভোট৩), পেনসিলভানিয়া (ভোট২০) ওউত্তরক্যারোলিনায় (ভোট১৫)।

এর মধ্যে উত্তর ক্যারোলিনায় ট্রাম্প এগিয়ে ৭৬৭০১ ভোটে। এখানে ৯৪ শতাংশ ভোট গণনা শেষ। গণনার বাকি ৬ শতাংশ বা ৩ লাখ ৫০ হাজার ভোট।

পেনসিলভানিয়ায় ট্রাম্প বাইডেনের চেয়ে এগিয়ে ১৮ হাজার ৪২ ভোটে। এখানে ভোট গণনা হয়েছে ৯৭  শতাংশ, অর্থাৎ তিন শতাংশ বা ২ লাখ ভোট গণনা এখনো বাকি। এখানেও ব্যবধান কমে আসছে বাইডেনের।

আলাস্কায় অর্ধেক অর্থাৎ৫০ শতাংশ বা ২ লাখ ভোট এখনো গণনা বাকি।

এখানে ট্রাম্প এগিয়ে ২৮দশমিক৬ শতাংশ ও ৫৪হাজার৬১০ ভোটে।

অর্থাৎবাইডেনকে জিততে হলে আরো৬ ভোট লাগবে। সেক্ষেত্রে শুধু নভেডাবা যে কোনো একটি রাজ্যে জিতলেই হবে। আর ট্রাম্পকে জিততে হলে এখনো গণনা বাকি এমনপাঁচটিরাজ্যের সবগুলোতেই জিততে হবে।

এসব রাজ্যের ভোট বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, নেভাডা দিয়ে ইবের হতে পারেন বাইডেন। নতুন করে জর্জিয়ায় আশা জেগেছে। তৃতীয় অবস্থানে রয়েছে পেনসিলভানিয়া। এখানেও জয় আসতে পারে তার।  
অন্যদিকে উত্তর ক্যারোলিনা ও আলাস্কায় ট্রাম্পের জয় নিশ্চিতই বলা যায়।

দ্বিতীয় অবস্থানে জর্জিয়া ও তৃতীয় অবস্থানে পেনসিলভানিয়ায় জয় পেতে পারেন ট্রাম্প।

সে হিসেবে বাইডেন জিতলে তার ভোট হতে পারে ৬, ২২অথবা ৪২। আর ট্রাম্পের ভোট হতে পারে ১৮ (আলাস্কা ও উত্তর ক্যারোলিনা), ৩৪ (আলাস্কা, উত্তর ক্যারোলিনা ও জর্জিয়া)।

অর্থাৎ বাইডেন জয়ী হলে তার মোট ভোট হতে পারে ২৭০, ২৮৬ অথবা৩০৬। আর ট্রাম্প জিতলে তার ভোট হতে পারে ২৭৪। আর যদি হারে সেক্ষেত্রে ট্রাম্পের ভোট হতে পারে ২৩২ অথবা ২৪৮।

তবে জর্জিয়ার ভোট গণনা শেষ হলে ও সেখানে যদি বাইডেন জয়লাভ করে, তাহলে যুক্তরাষ্ট্র নির্বাচনের সংখ্যাগত ফল চুড়ান্ত হবে। সেক্ষেত্রে বাইডেনকেই পরবর্তিপ্রেসিডেন্ট হিসেবে ধরে নেওয়া যায়। কারণ প্রেসিডেন্ট হতে ইলেকটোরাল ভোটের ২৭০’র যে কোটা, সেটা পেরিয়ে বাইডেনের ভোট দাঁড়াবে ২৮০। আর যদি জর্জিয়ায় ট্রাম্প জেতেন, তাহলে অন্য চারটি রাজ্যের ফলের ওপর নির্ভর করতে হবে পরবর্তি প্রেসিডেন্টের নাম জানতে।

বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ৭টার সর্বশেষতথ্য অনুযায়িএই বিশ্লেষণ।

লেখক: জ্যেষ্ঠ সাংবাদিক।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর