ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।  

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার (৬ নভেম্বর) এনবিসি টেলিভিশন চ্যানেলের এক প্রতিবেদনে তার পদত্যাগের কথা জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হচ্ছে, ট্রাম্পের সঙ্গে মতবিরোধের পাশাপাশি মার্ক এসপারের পুনঃনিয়োগের সম্ভাবনাও ক্ষীণ হয়ে এসেছিল। যখন আমেরিকার নির্বাচনে ট্রাম্প পরাজিত হতে চলেছেন এবং দেশে একটা অস্থিতিশীল অবস্থা তখন মার্ক এসপার পদত্যাগপত্র জমা দিলেন।


আরও পড়ুন: চূড়ান্ত ফলাফলের অপেক্ষা করছি, আমাদের শান্ত থাকতে হবে: বাইডেন


এনসবিসি’র প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর মন্ত্রীসভার সদস্যরা পদত্যাগ করে নতুন মন্ত্রীসভা গঠনের ক্ষেত্রে প্রেসিডেন্টের জন্য পথ সহজ করে দেন এসপার। তবে এসপারের বিষয়ে জল্পনা ছিলো যে, নির্বাচনের পর ট্রাম্প তাকে বরখাস্ত করতে পারেন। সেক্ষেত্রে এসপার আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর আগের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন।

এছাড়া, মার্কিন প্রশাসনের সাবেক পররাষ্ট্রমন্ত্রীসহ আরো অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা পদত্যাগ করেছেন কিংবা তাদেরকে বরখাস্ত করা হয়েছে। ট্রাম্প ক্ষমতাকালীন যত মন্ত্রী ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাকে বহিষ্কার অথবা পদত্যাগে বাধ্য করা হয়েছে আমেরিকার ইতিহাসে তা নজিরবিহীন।

news24bd.tv নাজিম