সাভারে ছয় তলা ভবন ‌‘দেবে’ হেলে পড়ল আরেক ভবনে

সাভারে ছয় তলা ভবন ‌‘দেবে’ হেলে পড়ল আরেক ভবনে

অনলাইন ডেস্ক

সাভারে ছয় তলাবিশিষ্ট একটি ভবনের বেসমেন্ট দেবে গিয়ে অন্য একটি ভবনের ওপর হেলে পড়েছে। রাস্তার পাশে ফাটল ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এবং ফ্লোরের বিভিন্ন জায়গা বসে পড়ায় আপাতত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। সাভার পৌর এলাকার বনপুকুর মহল্লার ওয়াপদা রোডে এ ভবনটির অবস্থান।  

ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাভার পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসন ইতোমধ্যে ভবনটি পরিদর্শন করেছে।

ভবনটির বাসিন্দাদের অন্যত্র সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুরে পৌর এলাকার ওয়াপদা রোডে অবস্থিত মজিদা আক্তার শিরিনের মালিকানাধীন ৩/২ নম্বর হোল্ডিংয়ের প্রিয়াঙ্কা ম্যানশন নামের বাড়িটি পার্শ্ববর্তী অপর একটি ভবনের ওপর হেলে পড়ে।

নির্দেশনা অনুযায়ী সকল বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে চলে যায়। তবে ভবনটির কোনো অনুমোদন রয়েছে কি-না, সে বিষয়ে কোনো কাগজপত্র দেখাতে পারেনি মালিকপক্ষ।

সাভার পৌরসভার সহকারী প্রকৌশলী মো. আলম মিয়া বলেন, ছয়তলা ভবনের পশ্চিম পাশের কলাম বসে গেছে এবং ভিমে ফাটল দেখা গেছে। এছাড়া রাস্তার পাশে ফাটল ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এবং ফ্লোর বিভিন্ন জায়গায় বসে পড়ায় আপাতত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এ ঘটনায় ভবনে থাকা সকল বাসিন্দাদের অন্যত্র সরে যেতে বলা হয়েছে এবং গ্যাস-বিদ্যুৎসহ সকল প্রকার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

তিনি আরও বলেন, ভবনটির অনুমোদনের বিষয়ে জানতে চাইলে মালিকপক্ষ কোনো কাগজ দেখাতে পারেনি। তবে ভবনটি নব্বইয়ের দশকে অনুমোদন নিয়েই নির্মাণ করেছেন বলে জানিয়েছেন তারা।

‘ভবনটির নিচতলা থেকে দুই তলায় গিয়ে কিছু অংশ বাড়িয়ে করা হয়েছে। একইভাবে চতুর্থ তলায় গিয়ে আরও কিছু অংশ বাড়িয়ে করা হয়েছে। এজন্য আপাতদৃষ্টিতে ভবনটি হেলে পড়েছে কি-না, তাও সঠিকভাবে বলা যাচ্ছে না। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খবর দেয়া হয়েছে। তারা এসে ভবনটির সক্ষমতা যাচাই করে ভবনটি ব্যবহারযোগ্য কি-না তা ঘোষণা করবেন’-যোগ করেন এই সহকারী প্রকৌশলী।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নীপা বলেন, ‘হেলে পড়া ভবনটি পরিদর্শনের জন্য লোক পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। ’

আরও পড়ুন: দীপিকা-সারা-শ্রদ্ধা-অর্জুনদের বিরুদ্ধে ‌‘মাদক গ্রহণের’ অভিযোগ

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর