মাইক্রোসফটের ৮৩ নারী যৌন নিপীড়নের শিকার

মাইক্রোসফটের ৮৩ নারী যৌন নিপীড়নের শিকার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় সংস্থা বিলগেইটস এর প্রতিষ্ঠান মাইক্রোসফটে ২০১৭ সালে ৮৩টি যৌন হেনস্থার ঘটনা ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থায় ৬৫ হাজার কর্মী কাজ করেন। অবশ্য যৌন হেনস্থার এ অভিযোগ কর্তৃপক্ষকে ই-মেইল মারফত জানায় নিপীড়নের শিকার মহিলারা। আর  ই-মেইল আসার পরই নড়েচড়ে বসে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

সংস্থার এক শীর্ষ আধিকারিক জানান, কর্মক্ষেত্রে মহিলাদের ওপর যৌন হেনস্থার তদন্ত করতে গিয়ে গতবছর অভিযুক্ত ২০ জন কর্মী চাকরি হারিয়েছে।

মাইক্রোসফটের জমসংযোগ আধিকারিক ক্যাথলিন হোগান জানান, ৮৩টি যৌন হেনস্থার অভিযোগ হয় ২০১৭ সালে। এটা উদ্বেগজনক।

যৌন হেনস্থার ঘটনার তদন্তে কর্মীদের মধ্যে ৫০ শতাংশ তদন্তে সহায়তা করেন।

বাকি কর্মীদের এই ঘটনায় যুক্ত থাকার প্রমাণ পাওয়া যায়। এই ঘটনাটি প্রকাশ্যে আসে যখন মাইক্রোসফট সংস্থার ওপর অভিযোগ ওঠে যে সংস্থা মহিলা কর্মীদের বেতন বাড়ানো বা পদোন্নতি করাতে চায় না। যদিও গোটা ঘটনাটি অস্বীকার করে সংস্থা আদালতের শরণাপন্ন হয়। তখনই যৌন হেনস্থার ঘটনাটি সামনে আসে।

সূত্রে জানা যায়,  ২০১০ এবং ২০১৬ সালে মাইক্রোসফট সংস্থাতে ১১৮টি যৌন হেনস্থার ঘটনা ঘটে। তবে এ ব্যাপারে মাইক্রোসফটের তদন্তকারী দল কিছুই জানে না।

গোটা বিষয়টাই ভুয়া দাবি করে মাইক্রোসফটের জনসংযোগ আধিকারিক জানান,  ২০১০ এবং ২০১৬ সালে এ ধরনের কোনও ঘটনা সংস্থায় ঘটেনি। ২০১৭ সালে পাওয়া অভিযোগের ওপর ভিত্তি করে তদন্ত করা হয় এবং যথাযথ পদক্ষেপও গ্রহণ করা হয়।     

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর