কেমন আছে ঘাস পাতা খাওয়া যুবক এলি ?

মাসুদ রানা

কেমন আছে ঘাস পাতা খাওয়া যুবক এলি ?

বয়স মাত্র ২১ বছর, তবে আর পাঁচজন সাধারণ যুবকের মতো দেখতে নয় এলি। তার ওপর তার আছে সারাদিন জঙ্গলে থেকে ঘাসপাতা খাওয়ার অভ্যেস। আর এ জন্যই রুডইয়ার্ড কিপলিংয়ের গল্পের সেই মোগলির সঙ্গে তুলনা করা হয়েছিল এলিকে। 

সম্প্রতি এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে বিরল রোগে ভোগা এলির দুর্দশার কথা জানিয়েছে তার মা।  শুরু হয়েছে ফান্ড জোগাড়ের কাজ। লক্ষ্য এলির জীবনযাপনের দুর্দশা ঘোচানো।

নিজের প্রথম পাঁচটি সন্তানকে হারানোর পর ১৯৯৯ সালে অভাগা মায়ের জীবনে আসে এলি। আফ্রিকার দেশ রুয়ান্ডাতে জন্ম নেওয়া এই এলি যেন অন্যদের চেয়ে একেবারে আলাদা। গ্রামের লোকেরা তাকে তাড়া করে, ঢিল ছোঁড়ে। তাদের উদ্দেশ্যে অদ্ভুত মুখভঙ্গি করে এলি।

মাইক্রোসেফালি নামের এই বিরল রোগে ভোগা বাচ্চাদের মাথা শরীরের তুলনায় অনেকটাই ছোট থাকে। এই কারণে ছোট থেকে সে কথাও বলতে পারে না। ফলে সব মিলিয়ে দ্রুতই সকলের বিদ্রুপের শিকার হয়ে ওঠে এলি।  মায়ের আক্ষেপ সন্তানকে স্কুলেও পাঠাতে পারেননি তিনি।

আরও পড়ুন: কানাডায় শতকোটি ডলারের প্রণোদনা

আফ্রিম্যাক্স নামের স্থানীয় টিভি চ্যানেলটিকে দেওয়া সাক্ষাৎকারে এলির মা জানিয়েছিলেন, এলির দুর্দশার কথা তার কথা শোনার পর এবার ওই চ্যানেলের পক্ষ থেকেই পদক্ষেপ নেওয়া হয়, এলি ও তার পরিবারের পাশে দাঁড়ানোর। এই আবেদনে মিলেছে অভূতপূর্ব সাড়া। এরই মধ্যে উঠে গিয়েছে প্রায় ৪ হাজার ডলার। শুরু হয়েছে এলির উন্নত চিকিৎসা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

ফেক ভিডিওর কারণে বিয়ে করতে আসলেন না বর!

অনলাইন ডেস্ক

ফেক ভিডিওর কারণে বিয়ে করতে আসলেন না বর!

বিয়ের মালা গলায় বসে কনে। প্রস্তুুতি সম্পন্ন বিয়ের। কিন্তু যার জন্য এত আয়োজন সেই বরের দেখা নাই। অনেকটা সময় পরে জানা গেলো হবু বউয়ের আপত্তিকর এক ভিডিও হাতে পেয়েছে বর। আর সেটা দেখেই বিয়ে থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

জানা গেছে, সম্পূর্ণ এডিট করা একটি ফেক ভিডিওর জন্য বিয়ে করতে এলো না বর।

ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ার উনসানি দক্ষিণপাড়ায়এই ঘটনা ঘটেছে। হাওড়ার শেখ আব্দুর রাজ্জাকের সঙ্গে বিয়ে ঠিক হয়েছিল একই এলাকারই হোমায়রা ইয়াসিনের। বিয়ে ছিল মঙ্গলবার।জমজমাট বিয়ের আসরে সানাই বাজছে। কিন্তু আনন্দের মুহূর্তে শোনা গেলো চরম দুঃসংবাদ। 


মেসি ম্যাজিকে বার্সার বড় জয়

১০জনের আটালান্টার বিপক্ষে কষ্টার্জিত জয় পেল রিয়ালের

বাংলাদেশে সেরা লাইকি

আমাকে নিয়ে আর খেলতে দিবো না : মিলা


জানা যায় বিয়ে বাতিল করেছে পাত্রপক্ষ। কারণ হবু স্ত্রীর আপত্তিকর এক ভিডিও পেয়েছেন রাজ্জাক। তাই বিয়ে বাতিল করেছেন তিনি।এত ক্ষুব্ধ কনের বাড়ির লোকেরা পরে সাঁতরাগাছি থানায় অভিযোগ জানায়।

হোমায়রার ভাই শেখ নুরুল হাসান বলেন, রাজ্জাক যে ভিডিও পেয়েছে তা আমার বোনের নয়। সম্পূর্ণ এডিট করা একটি ফেক ভিডিও। এটা বিয়ে না করার একটি বাহানা। এদিকে বিয়ের জন্য বিপুল খরচ হয়েছে হোমায়রার পরিবারের। তাই পাত্রপক্ষে কাছে চার লাখ রুপি ফেরতও চেয়েছে তারা।

রাজ্জাকের হঠাৎ এমন সিদ্ধান্তে মাথায় আকাশ ভেঙে পড়েছে মেয়ের বাবা আব্দুল হালিম লস্করের। 

তিনি বলেছেন, একটা ভিডিওর কথা তুলে হঠাৎ আমাদের জানানো হয় তারা এই বিয়ে করবে না। আমরা অনেক অনুরোধ করেছি। কিন্তু তারা বিয়েতে নারাজ। এটা ঠিক নয়।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নাগরিকত্ব নিয়ে নতুন নীতি বাইডেনের

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব নিয়ে নতুন নীতি বাইডেনের

গ্রিন কার্ড আবেদনকারীদের ফের মার্কিন নাগরিকত্ব লাভের সুযোগ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় বুধবার তিনি এই আদেশ দেন।

এই আদেশের ফলে বৈধ অভিবাসনের বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিদ্যমান বাধাও দূর করেছেন। আজ বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এ খবর প্রকাশ করেছে।

ট্রাম্পের ওই আদেশ অনেক গ্রিন কার্ড আবেদনকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দিয়েছে। করোনাভাইরাস মহামারিতে মার্কিনীদের বেকারত্বের হার কমাতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন ট্রাম্প। সেসময় ট্রাম্প এই নিষেধাজ্ঞা জারি করে বলেছিলেন, করোনাভাইরাস মহামারিজনিত কারণে উচ্চ বেকারত্বের মধ্যে মার্কিন শ্রমিকদের রক্ষা করা দরকার ছিল।

প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার মাধ্যমে এই নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করেছেন। বাইডেন বলেছেন, ট্রাম্পের এই আইন যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর।


হাতে নেই ছবি, তবুও বিলাসবহুল জীবনযাপন?

হৃদরোগে মৃত্যুর পরও ফাঁসিতে ঝুলানো হল নিথর দেহ

টিকা নেয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

যমজ ভাই অস্ত্রোপচার করে পরিণত হলেন যমজ বোনে


এর ফলে মার্কিন নাগরিকদের পরিবারের সদস্য ও বৈধ স্থায়ী বাসিন্দারা এখানে আসতে পারেনি। সারা বিশ্বে মেধাবীদের কাজে লাগানোর ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্র। এতে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষিত হয়নি। 

দায়িত্ব নেওয়ার পর মুসলিমদের ওপর দেওয়া নিষেধাজ্ঞাসহ ট্রাম্পের বেশ কয়েকটি অভিবাসন নীতি বদলে দিয়েছেন জো বাইডেন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

পরমাণু সমঝোতা নিয়ে ক্রিটিক্যাল পর্যায়ে,নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন

অনলাইন ডেস্ক

পরমাণু সমঝোতা নিয়ে ক্রিটিক্যাল পর্যায়ে,নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন

গতকাল (বুধবার) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ আহ্বান জানান। তিনি বলেন, পরমাণু সমঝোতা নিয়ে বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা একটি ক্রিটিক্যাল পর্যায়ে পৌঁছেছে। বিদ্যমান এ অচলাবস্থা নিরসন করতে হলে আমেরিকাকে পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতার ধারায় ফিরতে হবে। 

ওয়েনবিন বলেন, “আমরা সবসময় বিশ্বাস করি যে, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসা এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার অচলাবস্থা নিরসনের ক্ষেত্রে মৌলিক পদক্ষেপ হিসেবে গণ্য হতে পারে।”


যে শর্ত মানলে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ পাবে আইএইএ

যে সূরা নিয়মিত পাঠ করলে কখনই দরিদ্রতা স্পর্শ করবে না

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চেয়ে যুক্তরাষ্ট্রকে আবারও অনুরোধ

নিউজিল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল


ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত করার কথা ঘোষণা  দেয়ার একদিন পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই মন্তব্য করলেন। 

২৩ ফেব্রুয়ারি থেকে ইরান প্রটোকল স্থগিত করেছে। এর আগে গত ডিসেম্বর মাসে ইরানের জাতীয় সংসদ একটি বিল পাস করে যাতে এই প্রটোকল স্থগিত করার জন্য ইরান সরকারের প্রতি আহ্বান জানানো হয়। জাতীয় সংসদে পাস হওয়ার কারণে এ বিল আইনে পরিণত হয় এবং  ইরান সরকার তা মানতে বাধ্য।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

খাশোগি হত্যায় দায়ী হতে পারেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

খাশোগি হত্যায় দায়ী হতে পারেন সৌদি যুবরাজ

সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগির নির্মম হত্যাকাণ্ড নিয়ে আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি গোপন গোয়েন্দা রিপোর্ট প্রকাশ করা হতে পারে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই প্রতিবেদনে খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করা হতে পারে।

এ বিষয়টি সম্পর্কে অবগত চারজন মার্কিন কর্মকর্তার বরাত এমন খবর প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, যুবরাজ মোহাম্মদ এই হত্যার অনুমোদন দিয়েছেন বলে গোয়েন্দা প্রতিবেদনে উঠে আসবে। গোয়েন্দা প্রতিবেদনটি তৈরিতে মূল ভূমিকা ছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র।

সৌদি যুবরাজের অনুমোদন ও সম্ভবত আদেশে খাশোগিকে হত্যা করা হয় প্রতিবেদনে এমন মূল্যায়ন রয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। এর আগে বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি প্রতিবেদনটি পড়েছেন। শিগগিরই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন বাইডেন।


হাতে নেই ছবি, তবুও বিলাসবহুল জীবনযাপন?

হৃদরোগে মৃত্যুর পরও ফাঁসিতে ঝুলানো হল নিথর দেহ

টিকা নেয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

যমজ ভাই অস্ত্রোপচার করে পরিণত হলেন যমজ বোনে


রিয়াদের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়নের অংশ হিসেবে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে বাইডেন প্রশাসন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় মানবাধিকার লঙ্ঘন ও ইয়েমেনে আগ্রাসনের বিষয়ে অনেকটা ছাড় পেয়ে এসেছে রিয়াদ।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিহত ৪১

অনলাইন ডেস্ক

ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিহত ৪১

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবে কমপক্ষে ৪১ জনের মৃত্যু হয়েছে। শনিবার ওই নৌকাডুবির ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক বিভিন্ন মাধ্যম নিশ্চিত করেছে।

যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়া থেকে ইউরোপে উন্নত জীবনের আশায় সাগর পাড়ি দিতে গিয়ে এসব শরণার্থী প্রাণ হারিয়েছেন।

জাতিসংঘের শরণার্থী ও অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এবং ইউএনএইচসিআর বুধবার এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, গত ১৮ ফেব্রুয়ারি অন্তত ১২০ অভিবাসীকে নিয়ে যাত্রা করেছিল নৌকাটি। পরবর্তীতে দুর্ঘটনায় ৪১ জনের মৃত্যু হয়েছে।

এক যৌথ বিবৃতিতে আইওএম এবং ইউএনএইচসিআর জানিয়েছে, প্রায় ১৫ ঘণ্টা ধরে নৌকাতে থাকা যাত্রীরা সম্ভাব্য সব উপায়ে সাহায্য চাইতে থাকেন।

নৌকাটি ডুবতে শুরু করার প্রায় ১৫ ঘণ্টা পর একটি বাণিজ্যিক জাহাজ সহায়তার জন্য এগিয়ে আসে। এর মধ্যেই আটজনের মৃত্যু হয়।

এই সময়ের মধ্যেই ছয়জন পানিতে পড়ে মারা যায়। দূরে একটি নৌকা দেখতে পেয়ে সাঁতার কেটে সেখানে যাওয়ার চেষ্টা করে অপর দু’জনের মৃত্যু হয়।


হাতে নেই ছবি, তবুও বিলাসবহুল জীবনযাপন?

হৃদরোগে মৃত্যুর পরও ফাঁসিতে ঝুলানো হল নিথর দেহ

টিকা নেয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

যমজ ভাই অস্ত্রোপচার করে পরিণত হলেন যমজ বোনে


এই ঘটনার তিন ঘণ্টা পর ভস ট্রিটন নামের একটি জাহাজ নৌকাটির কাছে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। কিন্তু কঠিন এবং জটিল উদ্ধার অভিযানের সময় আরও বেশ কয়েকজন প্রাণ হারায়।

দুর্ঘটনায় জীবিত শরণার্থীদের উদ্ধার করে ইতালির সিসিলিয়ান বন্দর শহর পোর্তো এম্পেদোকলেতে নিয়ে যায় ওই জাহাজটি। এখনও তিন শিশু ও চার নারী নিখোঁজ রয়েছে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর