বাংলাদেশি ট্রলার ‘রানা’কে যেভাবে উদ্ধার করলো ভারতীয় কোস্টগার্ড

বাংলাদেশি ট্রলার ‘রানা’কে যেভাবে উদ্ধার করলো ভারতীয় কোস্টগার্ড

অনলাইন ডেস্ক

ভারতীয় কোস্টগার্ডের জাহাজ বরদ সমুদ্রে বিপর্যস্ত বাংলাদেশি নৌকা থেকে ১৯ জন বাংলাদেশি নাগরিককে উদ্ধার করেছে। এক ফেসবুক বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে। ১৯ জন বাংলাদেশিকে ভারতীয় কোস্টগার্ডের পক্ষ থেকে খাবার ও প্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়েছে।  

ভারতীয় কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়, ৭ ডিসেম্বর রাতে ভারতীয় কোস্টগার্ডের একটি বিমান বঙ্গোপসাগরে টহল দিচ্ছিল।

এমন সময় দেশটির একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) একটি মাছ ধরার ট্রালার দেখতে পায়। এ সময় তারা ভিএইচএফ রেডিওর মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করে। কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি। এমন অবস্থায় কোস্টগার্ডের বিমান টহল দলের পক্ষ থেকে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ (আইসিজিএস) বরদে বার্তা পাঠানো হয়।
বরদ জাহাজটি তখন অন্য একটি অপারেশনে নিয়োজিত ছিল। ঘটনা জানার পর বরদ দ্রুত এগিয়ে যায় বাংলাদেশি ট্রালারের দিকে।  

ভারতীয় কোস্টগার্ডের পক্ষ থেকে আরো জানানো হয়, তারা ৮ ডিসেম্বর সকালে বাংলাদেশি ট্রলারের কাছে পৌঁছাতে সক্ষম হয়। তারা সেখানে গিয়ে জানতে পারেন ট্রলারটি বাংলাদেশি। সেখানে ১৯ জন আরোহী রয়েছেন। তদন্তে ভারতীয় কোস্টগার্ড জানতে পারে, এই ট্রলারটির নাম ‘রানা’। ১৫ নভেম্বর জাহাজটি কক্সবাজার থেকে ছেড়ে যায়। ট্রলারের মেশিনে সমস্যা থাকার কারণে বন্ধ হয়ে যাওয়ায় এটি ঢুকে পড়ে ভারতের একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চলে।  

ট্রলারটির আরোহীরা খাবার ও পানি সংকটে ছিলেন বলে জানানো হয়। ভারতীয় কোস্টগার্ডের দাবি, ট্রলারে খাবারসহ প্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়েছে। বাংলাদেশি কোস্টগার্ডকে প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরন করে ট্রলারটি ও আরোহীদের ফেরানোর জন্য আনুরোধ জানিয়েছে ভারতীয় কোস্টগার্ড।

আরও পড়ুন:

ভাস্কর্য ইস্যুতে কেন কথা বলতে চান না, জানালেন ফখরুল

বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে রেকর্ড জয় পেল বরিশাল

ফুলবাড়িয়ায় উচ্ছেদ ঠেকাতে রাস্তায় দোকানিরা

সরকার মৌলবাদকে উস্কে দিচ্ছে: মির্জা ফখরুলের

এত শখ তো রোহিঙ্গাদের নিয়ে যান: জাতিসংঘকে পররাষ্ট্রমন্ত্রী

 

news24bd.tv কামরুল