মুজিব জন্মশতবার্ষিকীতে ‘বীর মুক্তিযোদ্ধা ট্রাস্টি’দের সম্মাননা জানাল আইইউবি

মুজিব জন্মশতবার্ষিকীতে ‘বীর মুক্তিযোদ্ধা ট্রাস্টি’দের সম্মাননা জানাল আইইউবি

প্রেস বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসেবে এবং মুক্তিযুদ্ধে ৪৯তম বিজয় দিবসের প্রাক্কালে ‘বীর মুক্তিযোদ্ধা ট্রাস্টি’দের সম্মাননা জানাল ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। রাজধানীর বসুন্ধরায় আইইউবি ক্যাম্পাসে গত ১০ ডিসেম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। আইইউবির ‘বীর মুক্তিযোদ্ধা ট্রাস্টি’ হিসেবে সম্মাননা প্রাপ্তরা হলেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, দিদার এ হুসেইন, এ কে আশরাফ উদ্দিন আহমেদ, অঞ্জন চৌধুরী, প্রয়াত ড. এম তাজুল হোসেইন এবং প্রয়াত এমএ মোহাইমান।

ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্রাবস্থায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন এ মতিন চৌধুরী। পরে তিনি সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেক্টর ৬(এ) অধীন রংপুর, দিনাজপুর অঞ্চলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। পাকিস্তানী সেনাবাহিনীর বিরুদ্ধে এক সম্মুখসমরে আহত হন অকুতোভয় মতিন চৌধুরী।

দিদার এ হুসেইন ১০ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের হয়ে যুদ্ধ করেন এবং এ কে আশরাফ উদ্দিন আহমেদ ১১ নম্বর সেক্টরে বিভিন্ন যুদ্ধে অংশ নেন।

পাবনা অঞ্চলে যুদ্ধ করেন অঞ্জন চৌধুরী। মুক্তিযুদ্ধের এই বীর সেনানীরা পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে বহু মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হন এবং অসীম সাহসিকতার পরিচয় দেন। প্রয়াত ট্রাস্টি ড. এম তাজুল হোসেইন মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক ছিলেন।  

পরবর্তীতে স্বাধীন বাংলাদেশের প্রথম স্বাস্থ্য সচিব হন। আরেক প্রয়াত ট্রাস্টি এমএ মোহাইমান ছিলেন মুক্তিযুদ্ধের একজন অসামান্য সংগঠক। মুক্তিযুদ্ধের সময় ও তার আগে অনেক গুরুত্বপূর্ণ প্রকাশনা রয়েছে তার। অনন্য এই মুহূর্ত উদ্যাপনের অংশ হিসেবে আইইউবি সারাদেশে রচনা প্রতিযোগিতার আয়োজন করে।  

এই অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে মন্ত্রী বলেন, স্বাধীনতা তখনই সার্থক হয়, যখন এর লক্ষ্য, বিশেষত অর্থনৈতিক ও সামাজিক মুক্তি সঠিক শিক্ষার মাধ্যমে অর্জন করা হয়। বঙ্গবন্ধুর এই লক্ষ্য অর্জনে, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজ করে চলেছে। মতিন চৌধুরী তার বক্তৃতায় মুক্তিযুদ্ধকালীন চিরস্মরণীয় স্মৃতিগুলো উল্লেখ করেন।  

পাশাপাশি ৫০ বছর আগে মাতৃভূমির স্বাধীনতার জন্য, একটি নতুন পতাকার জন্য যে দৃঢ়তা ও স্বপ্ন নিয়ে সকলে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল সেই একই মনোভাব নিয়ে বর্তমানে জাতি গঠনে আত্মনিয়োগ করতে সবার প্রতি আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন আইইউবির ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ইমতিয়াজ এ হুসেইন।  

আরও পড়ুন:


‘সালমান শাহ’ হত্যা মামলায় গ্রেপ্তার ২

'জীবনে অনেক ভুল করে দেউলিয়া হয়েছি'

স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড

মা-মেয়ের বিয়ে এক সঙ্গে!

৯ বছরের শিশুকে ধর্ষণ-হত্যা: ৮ জনের ফাঁসি


news24bd.tv কামরুল