টিকা রপ্তানি নিষেধাজ্ঞা বাংলাদেশের সঙ্গে প্রতারণা: ডা. জাফরুল্লাহ

টিকা রপ্তানি নিষেধাজ্ঞা বাংলাদেশের সঙ্গে প্রতারণা: ডা. জাফরুল্লাহ

Other

ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করা বাংলাদেশি কোম্পানি বেক্সিমকো ফার্মার সিইও বলছেন, চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই টিকা পাবে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তরও বলছে টিকা পেতে কোন বেগ পেতে হবে না বাংলাদেশকে।  

তবে ভারতের টিকা রপ্তানীতে নিষেধাজ্ঞা বাংলাদেশের সঙ্গে বড় প্রতারণা বলে মন্তব্য করেছেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার ৩ জানুয়ারিতে বাংলাদেশের শীর্ষ জাতীয় দৈনিক পত্রিকাগুলোর বেশীর ভাগই শিরোনাম করেছিলো করোনার ভ্যাক্সিন নিয়ে।

বিশেষত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকোর টিকা ভারত অনুমোদনের পরই এমন শিরোনাম। কারণ এর সাথেই জড়িয়ে আছে দেশের কোভিড-১৯ এর ভ্যাক্সিন ভাগ্য। কিন্তু হাতের কাছে এসে যেনো থমকে গেলো ভ্যাকসিন প্রাপ্তির সেই খবর।

রবিবার রাতে বার্তা সংস্থা এফপি কে দেয়া এক সাক্ষাৎকারে সিরাম ইনিস্টিটিউটের প্রধান জানান, অক্সফোর্ড-এস্ট্রজেনকোর টিকা রপ্তানীতে তাদের উপর নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার।

দেশটির সাধারণ মানুষের কাছে টিকা না পৌঁছানো পর্যন্ত তা মজুদ ও অভ্যন্তরীণ বাজারেও বিক্রির প্রতি নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সিরাম ইনিস্টিটিউটের সঙ্গে টিকা আমদানীর চুক্তিতে থাকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রধান নির্বাহী নাজমুল হাসান পাপন বলছেন, চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়েই টিকা পাবে বাংলাদেশ।


আরও পড়ুন: এ মাসেই আসছে তীব্র শৈত্যপ্রবাহ


যদিও স্বাস্থ্য অধিদপ্তরের আশা, সিরামের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশের টিকা পেতে কোন বেগ পেতে হবে না।

আর স্বাস্থ্য অধিদপ্তর চাইলে, টিকার বিষয়ে দিল্লির সাথে আলোচনা করা হবে বলে জানান, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।  

তবে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী বলছেন, ভ্যাক্সিন নিয়ে এক বড় প্রতারণার শিকার হয়েছে বাংলাদেশ।

নভেম্বরে সিরাম ইনিস্টিটিউটের সঙ্গে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্য অধিদপ্তরের ত্রিপাক্ষিয় চুক্তি অনুযায়ী ছয় মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকোর তিন কোটি ডোজ টিকা পাবে বাংলাদেশ।

news24bd.tv আহমেদ