একাডেমিক কাজে আরব বিশ্বকে সহায়তা করবে ভারত

একাডেমিক কাজে আরব বিশ্বকে সহায়তা করবে ভারত

অনলাইন ডেস্ক

এক মিলিয়ন ডলারের আর্থিক সুবিধা স্থাপন করবে ভারত একাডেমিক কাজে সহায়তার জন্য আরব বিশ্বের সঙ্গে। এই অর্থ প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক বৃদ্ধি করবে। ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।  

সভায় সিনিয়র কর্মকর্তারা আরব দেশগুলো সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন।

একই সঙ্গে তারা বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্কের ক্ষেত্রে উভয় পক্ষকে একত্রে কাজ করার প্রতি গুরুত্বারোপ করা হয়।  

আরব-ইন্ডিয়া সহযোগিতা ফোরামের উদ্যোগে মঙ্গলবার অনুষ্ঠিত এক সভায় ভারতের তরফে এই সিদ্ধান্ত জানানো হয়। সিপিভি ও ওআইএ-এর সেক্রেটারি সঞ্জয় ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ভ্যার্চুয়ালি এই সভায় আরব দেশগুলোর সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   


সবচেয়ে দুর্বল যেসব পাসওয়ার্ড


এছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে দেশগুলো একে অপরকে সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করে।

সভায় আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি রক্ষায় পারস্পারিক বিরোধসমূহ নিরসন করার লক্ষ্যে আলোচনা করা হয়।

আরব-ইন্ডিয়া সহায়তা ফোরামের তৃতীয় এই সভায় কর্মকর্তারা ফিলিস্তিন, সিরিয়া, লিবিয়া ও ইয়েমেন ইস্যুর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। আলোচনায় কর্মকর্তারা এর আগে নেওয়া আন্তর্জাতিক রেজ্যুলেশনের ওপর ভিত্তি করে এসব সমস্যা সমাধান করার বিষয়ে একমত পোষণ করেন।  

২০২১-২০২২ মেয়াদে দুই বছরের জন্য জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের অস্থায়ী সদস্য পদ পাওয়ায় আরব দেশগুলোর পক্ষ থেকে ভারতকে অভিনন্দন জানানো হয়। এছাড়াও অর্থনীতি, বাণিজ্য ও বিনিয়োগ, শক্তি ও পরিবেশ, কৃষি ও খাদ্য সুরক্ষা, পর্যটন ও সংস্কৃতি, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়।  

news24bd.tv/আয়শা