বিরলের ‘বিরল খবর’, বরের বয়স ১০৭, কনে ৯২

অনলাইন ডেস্ক

বিরলের ‘বিরল খবর’, বরের বয়স ১০৭, কনে ৯২

দিনাজপুরের বিরলে পুনরায় বিয়ে করে দৃষ্টান্ত স্থাপন করে আলোচিত হয়েছেন এক প্রবীণ দম্পতি। সম্পর্কের স্তর শেষ হবার কারণে অর্থাৎ পাঁচপিড়ি পার হওয়ার কারণে এ আয়োজন বলে জানান বিয়ের আয়োজক ও স্থানীয়রা। 

গত ২১ ফেব্রুয়ারি জাঁকজমকভাবে হিন্দু ধর্মের রীতি অনুযায়ী আবার এ বিয়ে অনুষ্ঠিত হল। বিয়েতে বিয়ের গীত, গায়ে হলুদ, পুরোহিত, মন্ডপতলা, বৌ-ভাত, বাসর ঘর, বাদ্য-বাজনা, সাজসজ্জা, বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন ও ভূঁড়ি ভোজ-কোনটারই কমতি ছিলনা। বিশেষ করে বর-কনেকে এক নজর দেখার জন্য এলাকার উৎসুক জনতারও ভিড় ছিলো চোখে পড়ার মত। 

অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ এ আলোচিত বিয়ের আমন্ত্রিত অতিথি ছিলেন। বিয়ের অনুষ্ঠানে সবাই এক অন্য রকম আনন্দ করেছে। নতুন প্রজন্মের কাছে এই প্রবীণ দম্পত্তির পুনঃবিয়েটা একটি ইতিহাস হয়ে থাকবে এমনটাই বললেন স্থানীয়রা।

আরও পড়ুন:


স্ত্রীকে সৌদি পাঠিয়ে ৮ বছরের মেয়েকে নিয়মিত ধর্ষণ করে বাবা

বন্ধুর স্ত্রীর ‘গোপন ভিডিও’ ধারণ, ভয় দেখিয়ে আটমাস ধরে ‘ধর্ষণ’

কুমিল্লাগামী বাসে দরজা-জানালা বন্ধ করে তরুণীকে ধর্ষণ!

কলাইক্ষেতে নারীর অর্ধনগ্ন মরদেহ, পাশে পাজামা-ছাতা-স্যান্ডেল


প্রবীণ দম্পতির পুনঃবিয়ের ঘটনাটি ঘটেছে, দিনাজপুরের বিরল উপজেলার ধর্ম্মপুর ইউপির দক্ষিণ মেড়াগাঁও গ্রামে। আলোচিত দম্পতির ১০৭ বছর বয়সী এ বরের নাম বৈদ্যনাথ দেবশর্ম্মা এবং ৯২ বছর বয়সী কনের নাম পঞ্চবালা দেবশর্ম্মা। এখন তাদের পরিবারের সদস্য সংখ্যা ৫২ জনে দাঁড়িয়েছে।

প্রবীণ বর বৈদ্যনাথ দেবশর্ম্মা সাংবাদিকদের জানান, দক্ষিণ মেড়াগাঁও গ্রামের স্বর্গীয় পিতা ভেলশু নাথ দেবশর্ম্মা ও স্বর্গীয় মাতা ভুলে বালা দেবশর্ম্মার পুত্র তিনি এবং কনে পঞ্চ বালা দেবশর্ম্মাও একই এলাকার মৃত বিদ্যা মন্ডল দেবশর্ম্মা ও মৃত শুভ বালা দেবশর্ম্মার কন্যা। গত প্রায় ৮০ বছর আগে তাদের সামাজিকভাবে হিন্দু ধর্মের রীতি অনুযায়ী বিয়ে হয়।

এরপর সংসার জীবনে বিয়ের প্রায় তিন বছরের মাথায় এক কন্যা সন্তান আসে। কন্যার নাম রাখা হয় ঝিলকো বালা দেব শর্ম্মা। কন্যা ঝিলকো বড় হলে তাকে রীতিমত পাত্রস্থ করা হয়। বিয়ে দেয়ার কয়েক বছর পর কন্যার একটি আদরী বালা নামের কন্যা সন্তান অর্থাৎ আমাদের নাতনীর জন্ম হয়। নাতনী আদরী বালাও বড় হলে তাকে বিয়ে দেয়া হয়। নাতনীর বিয়ের পর তার কোল জুড়ে রেখা বালার জন্ম হয়।

ফলে আমরা সম্পর্কে বড় বাবা ও বড় মা হই। এরপর রেখা বালা বড় হলে তাকেও বিয়ে দেয়া হয়। কয়েক বছর পর তারও রুমি বালা নামের একটি কন্যা সন্তানের জন্ম হয়। সে আমাদের নাতনীর নাতনী। রুমি আমাদেরকে সম্পর্কে কি বলে ডাকবে? তার সাথে আমাদের সম্পর্কের স্তর শেষ হয়ে গেছে। তার পরেও সৃষ্টিকর্তার অশেষ কৃপায় বেঁচে আছি বলে আমরা সম্পর্কের পঞ্চমস্তর বা পাঁচপীড়িতে অবস্থান করছি। আমরা দুটি মানুষ থেকে বর্তমানে আমাদের পরিবারের সদস্য সংখ্যা ৫২ জনে দাঁড়িয়েছে। 

এলাকাবাসীরা জানান, দম্পতি যদি জীবিত থাকে এবং সম্পর্কের পাঁচপীড়িতে অবস্থান করে তাহলে হিন্দু ধর্মের রীতি অনুযায়ী পুনঃবিয়ে দেয়ার বিধান রয়েছে। তাই ওই প্রবীণ দম্পতির পুনঃবিয়ে দেয়া হয়েছে। 

বিরলের ধর্ম্মপুর ইউপি চেয়ারম্যান সাবুল চন্দ্র সরকার প্রবীণ দম্পতির পুনঃবিয়ের বিষয়টি নিশ্চিত করে জানান, বর বৈদ্যনাথের কন্যা সন্তান ছাড়া পুত্র সন্তান নাই। কন্যার কন্যা থেকে তিনি পাঁচপীড়িতে অবস্থান করছেন। নতুন প্রজন্মের কাছে এই প্রবীণ দম্পতির পুনঃবিয়ে একটি ইতিহাস হয়ে থাকবে এমনটাই বললেন স্থানীয়রা।

সূত্র- বিডি প্রতিদিন

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

দলীয় কার্যালয় ভাঙচুর: আ.লীগের সাবেক এমপিসহ ১৫০ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

দলীয় কার্যালয় ভাঙচুর: আ.লীগের সাবেক এমপিসহ ১৫০ জনের বিরুদ্ধে মামলা

গাইবান্ধার গোবিন্দগঞ্জে আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুরের ঘটনায় গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদসহ ১৫০ জনের নামে মামলা হয়েছে। 

শুক্রবার রাতে উপজেলা আওয়ামী লীগের সদস্য আলতামাসুল ইসলাম প্রধান বাদী হয়ে গোবিন্দগঞ্জ থানায় এ মামলা করেন। 

গোবিন্দগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) আফজাল হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০ ফেব্রুয়ারি দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ আবুল কালাম আজাদের সমর্থকেরা উপজেলা আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ১৫ আগস্ট সপরিবার নিহতদের ছবি–সংবলিত ব্যানার ছিঁড়ে ফেলে ও আসবাব ভাঙচুর করেন।


নাসিরের স্ত্রীকে ‘জাতীয় ভাবী’ আখ্যা দিয়ে সুবাহ'র স্ট্যাটাস

বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ


এ বিষয়ে সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, ‘আমাকে পার্টি থেকে বহিষ্কারের ষড়যন্ত্র এবং জনগণের কাছে আমাকে হেয় প্রতিপন্ন করতে আমার বিরুদ্ধে নানা অপপ্রচার চালানো হচ্ছে। তারই ধারাবাহিকতায় ২০ ফেব্রুয়ারি পরিকল্পিতভাবে ঘটনা ঘটানো হয়েছে। একটি মহল দলের কাছে এবং জনগণের কাছে আমার ভাবমূর্তি নষ্ট করার জন্য অপপ্রয়াস চালাচ্ছে। থানায় মামলা দিয়ে আমাকে এবং আমার নেতা–কর্মীদের হয়রানি করা হচ্ছে।’

মামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন তিনি।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

মুশতাকের মৃত্যুতে ১৩ রাষ্ট্রদূতের উদ্বেগ, তদন্ত দাবি

অনলাইন ডেস্ক

মুশতাকের মৃত্যুতে ১৩ রাষ্ট্রদূতের উদ্বেগ, তদন্ত দাবি

কারা হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) ভুক্ত ১৩টি দেশের ঢাকাস্থ রাষ্ট্রদূত এবং হাই কমিশনাররা এক যৌথ বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিম্নস্বাক্ষরকারী ঢাকাস্থ মিশন প্রধানগণ গত ২৫ ফেব্রুয়ারি আইনি হেফাজতে জনাব মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়,‘মুশতাক আহমেদ গত ৫ই মে ২০২০ থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ)  ধারায় বিচারপূর্ব আটক অবস্থায় ছিলেন। আমরা জেনেছি যে, বেশ কয়েকবার তাকে জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে এবং আটকাধীন অবস্থায় তার প্রতি যে আচরণ করা হয়েছে তা নিয়ে উদ্বেগ আছে’।

তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘আমরা বাংলাদেশ সরকারকে জনাব মুশতাক আহমেদের মৃত্যুর একটি দ্রুত, স্বচ্ছ, স্বাধীন এবং পূর্ণাঙ্গ তদন্ত করতে আহবান জানাচ্ছি।’

‘ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাসমূহ ও এর প্রয়োগে আমাদের সরকারগুলোর যে ব্যাপক উদ্বেগ রয়েছে এবং একইসাথে বাংলাদেশের আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানের প্রতি বাধ্যবাধকতার সাথে এই আইনের সামঞ্জস্য সংক্রান্ত প্রশ্নগুলোর ব্যাপারে আমরা বাংলাদেশ সরকারের সাথে অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাবো’ -বলা হয় বিবৃতিতে।


নাসিরের স্ত্রীকে ‘জাতীয় ভাবী’ আখ্যা দিয়ে সুবাহ'র স্ট্যাটাস

বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ


যৌথ বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন কানাডার হাইকমিশনার বেনওয়া প্রিফোনটেইন, ডেনমার্কের রাষ্ট্রদূত উইন অ্যাস্ত্রাপ পিটারসেন, ইইউ রাষ্ট্রদূত রেঞ্চে টিয়েরিংক, ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ-মারিন স্কু, জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারভেইজ, নরওয়ের রাষ্ট্রদূত অ্যাসপেন রিক্টার-সেন্ডসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিটেজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ড্রা বার্গ ভন লিন্ডে, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনে  কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও লেখক মুশতাক আহমেদকে গত ৫ মে রাজধানীর কাকরাইল ও লালমাটিয়া থেকে আটক করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)।

গত বছরের ৫ মে র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার আবু বকর সিদ্দিক রমনা থানায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় লেখক মুশতাক আহমেদ গ্রেপ্তারের পর ১০ মাস ধরে কাশিমপুর কারাগারে ছিলেন। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি কারাগারে মারা যান।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ছিনতাইকালে গলায় রশি লাগিয়ে হত্যা চেষ্টা, আদালতে মামলা

মো. হৃদয় খান, নরসিংদী:

ছিনতাইকালে গলায় রশি লাগিয়ে হত্যা চেষ্টা, আদালতে মামলা

নরসিংদীতে ছিনতাইকারীদের হামলায় খন্দকার মাইনুল আজাদ নামে এক চাকরীজীবি আহতের ঘটনায় আদালতে মামলা হয়েছে। 

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ওই চাকরীজীবি বাদী হয়ে ৬ জনকে আসািি করে বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করে।

বিচারক মামলাটি আমলে নিয়ে ছিনতাইকারী ৬ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ প্রদান করেন। মামলার ঘটনাটি জানতে পেরে সন্ত্রাসী ছিনতাইকারী চক্রটি বাদী খন্দকার মাইনুল আজাদের বাড়িতে পুনরায় হামলা চালায়।

মামলার বিবরণ ও ভিকটিম মাইনুল খন্দকার জানান, গত ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে শহরের জনবহুল মাইক্রোস্ট্যান্ড এলাকায় কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে শহরের চিহ্নিত ছিনতাইকারী চক্রের সদস্য বাসাইল এলাকর দেলুয়ার খন্দকারের পুত্র লিটন খন্দকার, এম এ হোসেনের পুত্র জাহিদ আল হাসান (পাভেল), রাজু মোল্লার পুত্র হৃদয় মোল্লা ও সিজান মোল্লা, রফিকুল ইসলামের পুত্র ইসমাইল হোসেন রবিন, বিলাসদী আল্লাহু চত্বর এলাকার মৃত নুরুল ইসলামের পুত্র আর এ লায়ন সরকার দেশীয় অস্ত্র্রে-সস্ত্রে সজ্জিত হয়ে ৩/৪টি হোন্ডা যোগে ঘটনাস্থলে পৌঁছে বেড়িকেট দিয়ে গতিরোধ করে।

এ সময় সন্ত্রাসীরা নগদ টাকা, মোবাইল ও মালামাল ছিনিয়ে নেয়ার সময় বাধা দিলে সড়কে তার ওপর এলোপাথারী হামলা করে। একপর্যায়ে গলায় রশি লাগিয়ে হত্যার করার চেষ্টা করে। এ সময় তার আর্ত-চিৎকারে পথচারী লোকজন এগিয়ে আসলে ছিনতাইকারীরা ছিনতাইকৃত মালামাল নিয়ে পালিয়ে যায়। পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে দ্রুত স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক মৃত্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বগুড়ায় সকাল ও দুপুরের সড়ক দুর্ঘটনায় ঝরল ৬ প্রাণ

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা


ঘটনার পর আহত চাকরীজীবি কিছুটা সুস্থ হয়ে (২৫ ফেব্রুয়ারি) বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলামের আদালতে ৬ জনকে আসামি করে একটি মামলা দায়ের করে। বিচারক মামলাটি আমলে নিয়ে ছিনতাইকারী আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ প্রদান করেন। মামলার ঘটনাটি জানতে পেরে সন্ত্রাসী ছিনতাইকারী চক্রটি বিকালে আহত বাদী খন্দকার মাইনুল আজাদের বাড়িতে পুনরায় হামলা চালায়।

সংবাদ পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদশন করেন। এই ব্যাপারে নরসিংদী মডেল থানায় একটি সাধাণ ডায়েরী দায়ের করা হয়েছে। বর্তমানে সন্ত্রাসী ছিনতাইকারীদের ভয়ে বাদী ও তার পরিবারের লোকজন আতঙ্ক রয়েছে বলে জানা গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ আসামিদের গ্রেপ্তার করতে পারেনি।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

সাগরে দিকহারা নৌকা থেকে ৮১ রোহিঙ্গা উদ্ধার

অনলাইন ডেস্ক

আন্দামান সাগরে দিকহারা একটি নৌকা থেকে জীবিত ৮১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। নৌকা থেকে আট জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া একজন নিখোঁজ রয়েছে বলে জানানো হয়। তবে উদ্ধারকৃত রোহিঙ্গাদের ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে শুক্রবার জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। 


বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু


রোহিঙ্গাদের বহনকারী নৌকাটি ১১ ফেব্রুয়ারি বাংলাদেশের কক্সবাজার উপকূল থেকে রওনা হয়েছিল। সাগরে চার দিন চলার পর নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। হারিয়ে যাওয়ার পর এই নৌকাটির যাত্রীদের নিয়ে উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করেছিল জাতিসংঘের শরণার্থী সংস্থা। 

এরপর তাদের সাহায্য করতে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ আন্দামান সাগরে পাঠানো হয়। উদ্ধার পাওয়া ৮১ শরণার্থীর মধ্যে ২৩ জন শিশু রয়েছে। পানি ও খাবারের অভাবে তাদের বেশিরভাগই অসুস্থ হয়ে পড়ে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

খুলনায় ডোবা থেকে শিশুর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ডোবা থেকে শিশুর লাশ উদ্ধার

খুলনার দিঘলিয়ায় তামিম মোল্লা (৭) নামের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ (শুক্রবার) বিকালে উপজেলার লাখোহাটি গ্রামের একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার হয়। ময়নাতদন্তের জন্য লাশটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সে নিখোঁজ ছিল।

দিঘলিয়া থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) রিপন কুমার বলেন, লাখোহাটি গ্রামের মো. তরিকুল মোল্লার ছেলে বৃহস্পতিবার মাগরিবের নামাজ আদায়ের জন্য বের হয়ে আর বাড়ি ফেরেনি। শুক্রবার সকালে স্থানীয় মসজিদ থেকে শিশুটির নিখোঁজের বিষয়ে মাইকিং করা হয়। পরে বিকেল ৪টার দিকে একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার করা হয়।


কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক মৃত্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বগুড়ায় সকাল ও দুপুরের সড়ক দুর্ঘটনায় ঝরল ৬ প্রাণ

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা


লাশটি নারিকেল গাছের পাতা দিয়ে ঢাকা ছিল। তামিমের বাড়ি থেকে ডোবাটি প্রায় এক কিলোমিটার দূরে। তবে কি কারণে শিশুটিকে হত্যা করা হয়েছে জানা যায়নি।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর