মোংলা বন্দরে কয়লাবোঝাই জাহাজডুবি, উদ্ধার ১৩ নাবিক

মোংলা বন্দরে কয়লাবোঝাই জাহাজডুবি, উদ্ধার ১৩ নাবিক

Other

বাগেরহাটের মোংলা বন্দরের পশুর চ্যানেলে প্রায় ৮০০ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি বিবি-১১৫৮ নামে একটি লাইটার কার্গো জাহাজ তলা ফেটে ডুবে গেছে।  

শনিবার রাত এগারোটা মোংলা বন্দরের পশুর নদীর চ্যানেলের ইসমাইলের চরে এই দুর্ঘটনা ঘটে। তবে এই লাইটার জাহাজে থাকা মাস্টার, স্টাফ ও নিরাপত্তা কর্মীসহ ১৩ জনকে উদ্ধার করেছে মোংলা কোস্টগার্ড।  

আজ সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

লাইটার জাহাজটি এখনো উদ্ধার করতে পারেনি কর্তৃপক্ষ। তবে লাইটার কার্গোটি পশুর চ্যানেলের এক পাশে ডুবে যাওয়া মোংলা বন্দরের মূল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

ডুবে যাওয়া কার্গো জাহাজের মাস্টার ওসমান আলী জানান, মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৭ নম্বর এ্যাংকোরেজ থাকা বিদেশি জাহাজ এমভি জসকো থেকে শনিবার প্রায় ৮শত মেট্রিক টন কয়লা বোঝাই করে লাইটার কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮।  

news24bd.tv

এরপর শনিবার রাতে  কার্গো জাহাজটি ওই বিদেশি জাহাজ থেকে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসে।

এরই পথিমধ্যে রাত ১১টার দিকে মোংলার পশুর নদীর বানীশান্তা ও কানাইনগর এলাকায় ইসমাইলের চরে পৌঁছালে তলা ফেটে কার্গোটি ডুবে যায়।  

news24bd.tv

এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১২জন স্টাফ ও একজন নিরাপত্তা কর্মীকে মোংলা কোস্টগার্ড এসে উদ্ধার করে। এদিকে জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থার কাজ শুরু করার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে কার্গোটি পশুর নদীর মূল চ্যানেলের বাইরে ডুবেছে বলে নৌযান চলাচলে মুল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় নোঙ্গর করা জাহাজ থেকে ইস্টার্ণ প্রাইভেট লিমিটেডের আমদানি করা কয়লা এমভি বিবি-১১৫৮ নামে একটি লাইটার কার্গো জাহাজ পরিবহণ করছিল। শনিবার রাত এগারোটার দিকে হারবাড়িয়া থেকে প্রাং ৮ শত মেট্রিক টর কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার পথে পশুর নদীর ইসমাইলের ডুবো চরে আটকে তলা ফেটে কাত হয়ে ডুবে যায়।

এই লাইটার কার্গো জাহাজের মাস্টার, স্টাফ ও নিরাপত্তা কর্মীসহ ১৩ জন স্টাফ ছিলেন। তারা সবাইকে উদ্ধার করা হয়েছে। লাইটার জাহাজটি নদীতে ভাটির সময় দেখা যাচ্ছে। জোয়ার আসলে ডুবে যাচ্ছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। লাইটার জাহাজটিকে উদ্ধারের উদ্যোগ নেয়া হচ্ছে।

news24bd.tv নাজিম