এনজিওগুলোকে জোটবদ্ধ হয়ে সরকারের সঙ্গে কাজ করতে হবে: ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা

এনজিওগুলোকে জোটবদ্ধ হয়ে সরকারের সঙ্গে কাজ করতে হবে: ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা

অনলাইন ডেস্ক

বাংলাদেশের মহান স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকীর সময়েই প্রতিষ্ঠার ৪৯তম বার্ষিকী উদযাপন করছে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকী এই দুইটি বিষয় মাথায় রেখে রোববার (২১ মার্চ) ‘বাংলাদেশ ও ব্র্যাক: উন্নয়নে সহযাত্রী’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে সংস্থাটি।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহর সঞ্চালনায় অনুষ্ঠানে ব্র্যাক বাংলাদেশের চেয়ারপারসন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, সংসদ সদস্য ও প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং প্রখ্যাত গবেষক ও প্রবীণ সাংবাদিক আফসান চৌধুরী উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, আগামীর বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখতে, তৃণমূল পর্যায়ে মানুষকে সঠিক সময়ে যথাযথ সেবা দিতে বেসরকারি সংস্থাগুলোর জোটবদ্ধ থাকার কোনো বিকল্প নেই।

পাশাপাশি সরকারি-বেসরকারি পর্যায়ে কাজের সমন্বয় থাকতে হবে।


অনলাইন আলোচনায় টেকসই উন্নয়নের লক্ষ্যে নারীর প্রতি বৈষম্য দূর করে তাদের ক্ষমতায়নে ব্র্যাকের বিভিন্ন উদ্যোগের জন্য সাধুবাদ জানান অ্যারোমা দত্ত এমপি। তিনি বলেন, আমাদের দেশ নারীর ক্ষমতায়নে পৃথিবীর শ্রেষ্ঠ উদাহরণ। সরকারের উদ্যোগ তো ছিলই, মাঠ পর্যায়ে এই অভাবনীয় পরিবর্তনটা এনেছে মূলত ব্র্যাক।

সরকারও এসব কাজে ব্র্যাকের সহযোগিতা চায়।

বাংলাদেশের সার্বজনীন শিক্ষা অর্জনে ব্র্যাকের ভূমিকা ও ভবিষ্যৎ গতিপথ বিষয়ে রাশেদা কে চৌধুরী বলেন, ব্র্যাক আর বাংলাদেশ, তার সঙ্গে আবেদ ভাই যেন মিলেমিশে একাকার। ব্র্যাক উপানুষ্ঠানিক শিক্ষার দিকপাল থাকা সত্ত্বেও আবেদ ভাই কেন গণসাক্ষরতা অভিযানের মতো আলাদা প্ল্যাটফর্ম করলেন? ৯০ দশকের সরকারকে শিক্ষার উন্নয়নে একটা বেসরকারি জোটের মাধ্যমে চাপ দেওয়ার জন্যই তিনি এই আইডিয়া দিলেন। এবং তা সফল হলো। এর উদ্যোগেই ২০০৯ সালে এনজিও পরিচালিত স্কুলের শিশুরাও বিনামূল্যে সরকারি বই পাওয়া শুরু করল।


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


গবেষক ও প্রবীণ সাংবাদিক আফসান চৌধুরী জাতীয় সামাজিক উন্নয়ন নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সরকারের সহযোগী হিসেবে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশে পশ্চিমা ধারণাগুলো ছেড়ে দেশের মানুষের চাহিদা বিবেচনায় রেখে কর্মকৌশল ঠিক করছে ব্র্যাক।

ব্র্যাক বাংলাদেশের চেয়ারপারসন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, আবেদ ভাই ও ব্র্যাকের সবচেয়ে বড় অবদান বাংলাদেশে এনজিও-র কাজকে সুসংহত করে তৃণমূল মানুষদের আত্মপ্রত্যয়ী হয়ে ওঠায় উজ্জীবিত করা । অন্য দুটি অর্জন হচ্ছে কাজের কর্মকৌশলে প্রান্তিক জনগোষ্ঠীর মতামতকে প্রাধান্য দেওয়া এবং বিদেশি সাহায্যনির্ভর না থেকে স্বাবলম্বী হওয়ার জন্য নিজেদের আয়ের ব্যবস্থা করা। সেই ধারণা থেকেই সোশ্যাল এন্টারপ্রাইজের জন্ম।

news24bd.tv নাজিম