জরুরি সভা আজ, পেছাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

জরুরি সভা আজ, পেছাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এই ঢেউ মোকাবিলায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এসব সমস্যার কথা বিবেচনা করে পিছিয়ে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। তবে পরীক্ষা পেছানো হলে আবার কখন তা অনুষ্ঠিত হবে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) জরুরি সভা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২৮ এপ্রিল) রাতে ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বেশ কয়েকজন শিক্ষক এই তথ্য নিশ্চিত করেছেন।

এসময় তারা বলেন, করোনার উদ্ভূত পরিস্থিতির কারণে এই মুহুর্তে পরীক্ষা নেয়া সম্ভব নয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

আগামী ২১ মে থেকে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের মাধ্যমে শুরু হওয়ার কথা ছিল ঢাবির প্রথম বর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা। যা ৫ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা এবং অঙ্কন পরীক্ষার মাধ্যমে শেষ হওয়ার কথা ছিল।

আরও পড়ুন


মাগফেরাতের দশকে যে দোয়া বেশি বেশি পড়বেন

বিশ্বনবী ছাড়া যে বিশেষ মর্যাদা অন্য কোনো নবীদের দেয়া হয়নি

এশিয়ার সেরা বিজ্ঞানীদের তালিকায় তিন বাংলাদেশি

না ফেরার দেশে চন্দ্রজয়ী মাইকেল কলিন্স


জানা যায়, কয়েকদিন আগে বিজ্ঞান অনুষদ, কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ ও চারুকলা অনুষদের ডিনগণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সভা করেন। সেখানে করোনার উদ্ভূত পরিস্থিতির বিষয়ে আলোচনা হয়। এমন পরিস্থিতিতে ডিনদের পক্ষে পরীক্ষার প্রস্তুতি নেয়া সম্ভব নয় বলে উপাচার্যকে জানান তারা। এতে উপাচার্য ডিনদের সঙ্গে সম্মতি জ্ঞাপন করেন।

নাম প্রকাশ না করার শর্তে ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট একটি অনুষদের ডিন বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে পরীক্ষা নেয়া সম্ভব নয়। তাছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সেসব বিবেচনা করা হবে। তবে, আমাদের চিন্তাভাবনা থাকবে আগামী আগস্ট মাসের মধ্যে পরীক্ষা সম্পন্ন করার।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

৫৪ হাজারের অধিক বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (৬ মে) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে হাইকোর্ট বলেছে, আগামী সপ্তাহে এক থেকে ১২তম নিবন্ধনকারীদের সাত দিনের মধ্যে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তত দিন পর্যন্ত ৫৪ হাজারের শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি তা স্থগিত থাকবে।

আরও পড়ুন:


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

রোজার সৌন্দর্যে ​মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণ

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেকই ভারতে, মৃত্যু এক-চতুর্থাংশ


এদিন আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। এনটিআরসিএর পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফারুক হোসেন।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, এনটিআরসিএ কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারী প্রায় দেড় হাজার জনকে এক সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তি এই সময়ের জন্য স্থগিত করেছেন আদালত।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

অনলাইন ডেস্ক

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। বুধবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির জরুরি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান।


লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন


তিনি বলেন, করোনার কারণে সেশনজটের শঙ্কায় ডিনস কমিটির জরুরি বৈঠকে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। জুলাই মাসের মধ্যে যদি সশরীরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি না হয় তাহলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। সেক্ষেত্রে তিন ঘণ্টার পরীক্ষা এক ঘণ্টা বা দেড় ঘণ্টায় নেওয়া হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

৪২তম বিসিএসের ৬,০২২জনের মৌখিক পরীক্ষা ২৩ মে

অনলাইন ডেস্ক

৪২তম বিসিএসের ৬,০২২জনের মৌখিক পরীক্ষা ২৩ মে

২৩ মে থেকে ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে। এজন্য সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ছয় হাজার ২২ জনের মৌখিক পরীক্ষা আগামী ৩০ জুন শেষে হবে।

বুধবার (৫ মে) পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনা মহামারির মধ্যে দুই হাজার চিকিৎসককে নিয়োগ দিতে গত বছর ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় ৩১ হাজার চিকিৎসক অংশ নেন। ২৯ মার্চ এ বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে উর্ত্তীণ হয় ছয় হাজার ২২ জন।

লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন

এতে পিএসসি জানিয়েছে, মৌখিক পরীক্ষার প্রার্থীদের জন্য ডাকযোগে কোনো সাক্ষাৎকার পত্র পাঠানো হবে না। সাক্ষাৎকার পত্রটি কমিশনের ওয়েবসাইটে আপলোড করা থাকবে। সেখান থেকে মৌখিক পরীক্ষার প্রার্থীরা সাক্ষাৎকার পত্রটি ডাউনলোড করতে পারবেন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

দু-তিন মাস পিছিয়ে হলেও এবছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

অনলাইন ডেস্ক

দু-তিন মাস পিছিয়ে হলেও এবছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

এ বছর ‘এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই’। তবে তা নির্ধারিত সময় থেকে দু-তিন মাস পেছাতে পারে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

বুধবার (৫ মে) এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চলতি বছর এসএসসি-এইচএসসির জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। আগামী জুন-জুলাইয়ে এসএসসি ও সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ছিল কিন্তু সেটি হয়তো আরও দু-এক মাস পিছিয়ে যেতে পারে। তবে পরীক্ষা হবে, এতে কোনো সন্দেহ নেই।’

লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন

তিনি আরও বলেন, ‘গতবার এইচএসসি পরীক্ষার্থীদের যেভাবে পাস করানো হয়েছে, তাকে অটোপাস বলা যায় না। কারণ তাদের পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি ছিল। এবারের এসএসসি কিংবা এইচএসসির বিষয়টি ভিন্ন। তারা ক্লাসে যেতে পারেনি। এজন্য সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষায় বসতেই হবে শিক্ষার্থীদের।’

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের গুলি করে মারার প্রকাশ্য হুমকি (ভিডিও)

অনলাইন ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের গুলি করে মারার প্রকাশ্য হুমকি (ভিডিও)

অভিযুক্ত যুবক

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য ভবনের সামনে অবস্থানরত দুর্নীতিবিরোধী সমাজের শিক্ষকদের গুলি করে মারার হুমকি দেয়ার ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনে তার মেয়াদের শেষ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে থেকেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা।

উপাচার্যের এই সিন্ডিকেট সভা স্থগিত করার দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকেরা। শিক্ষকদের বাধার মুখে ১১টার দিকে সভা স্থগিত করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সকাল সোয়া ১০টার দিকে উপাচার্যের সাথে সাক্ষাৎ করার উদ্দেশ্য তার বাসভবনে ঢোকার চেষ্টা করলে ছাত্রলীগের নেতাকর্মীদের বাধার মুখে পড়েন শিক্ষকেরা। এসময় ছাত্রলীগকে নিবৃত্ত করার জন্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের কাছে অনুরোধ জানান শিক্ষকেরা।

একপর্যায়ে পুলিশ এবং প্রক্টরিয়াল বডির উপস্থিতিতেই শিক্ষকদের সাথে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক ছাত্রলীগের নেতাকর্মীদের দ্বারা লাঞ্চিত হন। 

এ ঘটনার সময় ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে থেকে এক যুবক শিক্ষকদের গুলি করার হুমকি দেয়। যা একজন সংবাদকর্মীদের ধারণ করা ভিডিওতে দেখা যায়।

জানা যায়, ওই যুবকের নাম আকাশ। তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকার বাসিন্দা। তবে আকাশ রাবি ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

ম্যাচের আগে মেসির বাসায় সতীর্থদের পার্টি

সিংহের প্রজনন বন্ধ করছে দক্ষিণ আফ্রিকা

সভায় সংলাপ দিয়ে শুধু হাততালিই পেলেন মিঠুন?


ছাত্রলীগের সভাপতি জানান, আকাশ নামের ওই যুবক চাকরি প্রত্যাশী। সে স্থানীয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

দুর্নীতি বিরোধী শিক্ষকদের মধ্যে বাংলা বিভাগের শিক্ষক শফিকুন্নবি সামাদী বলেন, আমরা উপাচার্যের সাথে সাক্ষাৎ করতে চেয়েছিলাম। কিন্তু আমাদেরকে ঢুকতে বাধা দেয়া হয়। এমনকি আমাদের গুলি করার হুমকি দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এভাবে হুমকি দেয়ার সাহস কেউ রাখে না। এটি আমাদের নিরাপত্তার বিষয়। এর জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দায়ী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv / নকিব

পরবর্তী খবর