ইসরাইলের হামলায় ধ্বংস আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয়( ভিডিও)

ইসরাইলের হামলায় ধ্বংস আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয়( ভিডিও)

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।   ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪০টি শিশু রয়েছে।

এছাড়া আহত হয়েছেন প্রায় ৯৫০ জন।   গাজা উপত্যকায় বেসামরিক ও আবাসিক স্থাপনা টার্গেট করে বেপরোয়া হামলার ধারাবাহিকতায় ইসরায়েলি দখলদার বাহিনী এবার মিডিয়া হাউসগুলোর কার্যালয় ভবনেও হামলা চালিয়েছে।

ভবনটিতে আল-জাজিরা, মিডল ইস্ট আই, অ্যাসোসিয়েটেড প্রেস ও অন্য আরও কয়েকটা সংবাদমাধ্যমের কার্যালয় ছিল।

ভবনটি উড়িয়ে দেওয়ার আগে সেখান থেকে সংবাদকর্মীদের চলে যেতে একঘণ্টার সময়সীমা বেধে দেওয়া হয়েছিল।

আলজাজিরার সাংবাদিক বলেন, গত ১৫ বছর ধরে ভবনটি কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছে তারা। সাংবাদিকরা গুরুত্বপূর্ণ অনেক নথি ও যন্ত্রপাতি বের করে নিয়ে আসতে পারেনি।

ভবনটি ধ্বংস করে দেওয়ার আগে অতিরিক্ত সময় চাইলে ইসরায়েলি গোয়েন্দা বাহিনী তা দিতে অস্বীকার জানিয়েছে।

এই ধ্বংসযজ্ঞের ঘটনা সামাজিকমাধ্যমে সরাসরি সম্প্রচার করেছেন বেশ কয়েকজন সাংবাদিক। মিডল ইস্ট আইয়ের সাংবাদিক মোহাম্মদ হাজারকেও জোর করে ভবন থেকে বের করে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ইসরায়েলি বিমান হামলায় গাজার অনেক ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। শনিবার সকালেও উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে মরদেহ উদ্ধার করেছেন। ধারণা করা হচ্ছে, এসব ধ্বংসস্তূপের ভেতরে আরও মরদেহ পড়ে আছে।

অন্যদিকে গাজায় হামলার প্রতিবাদে পশ্চিম তীরে বিক্ষোভ করায় অন্তত ১৩ ফিলিস্তিনিকে গুলি করে মেরেছে ইসরায়েলি বাহিনী। তাদের আক্রমণে শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন সেখানে।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

আল-জাজিরার কার্যালয়  গুঁড়িয়ে দিল ইসরায়েল

news24bd.tv/আলী