ফিলিস্তিনের পক্ষে যা বললেন মার্কিন কংগ্রেসম্যান

ফিলিস্তিনের পক্ষে যা বললেন মার্কিন কংগ্রেসম্যান

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ইসরায়েলি বিমান বাহিনীর বোমা হামলায় রোববার (১৬ মে) ভোরে আরও ৩৩ জন ফিলিস্তনি নিহত হয়েছেন। এ নিয়ে টানা সপ্তম দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১ জনে দাঁড়িয়েছে।

এবার মার্কিন কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য কোরি বুশ ফিলিস্তিনকে স্বাধীন করার জন্য প্রয়োজনীয় সমর্থন দিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।  

ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের প্রতিবাদও জানিয়েছেন মার্কিন কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য কোরি বুশ।  

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সংঘাতে ইসরায়েলের হত্যাযজ্ঞের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন এবং হামাসের নিন্দা করেছেন। এর বিপরীতে কোরি বুশ বলেছেন, মার্কিন নাগরিকদের ট্যাক্সের অর্থ ইসরাইলি আগ্রাসনের জন্য তহবিল হিসেবে ব্যবহৃত হতে পারে না।

তিনি বলেন, আমরা যুদ্ধবিরোধী; আমরা দখলদারিত্ববিরোধী ও আমরা বর্ণবাদবিরোধী।

এক টুইট বার্তায় তিনি বলেন, কৃষ্ণাঙ্গদের জীবন রক্ষার আন্দোলন আর ফিলিস্তিনের স্বাধীনতার আন্দোলন একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত।  

আফ্রো-আমেরিকান এ নারী মিসৌরির ফার্স্ট কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট থেকে মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।     

প্রসঙ্গত, ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী