মার্কিন হুমকি নাকচ, রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক’

এস-৪০০।

মার্কিন হুমকি নাকচ, রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে পরিকল্পনা গ্রহণ করেছে তুরস্ক। এজন্য দেশটির ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞার হুমকি নাকচ করে দিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

তিনি বলেছেন, আমেরিকার এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পথ থেকে বিরত রাখতে পারবে না।

শুক্রবার ন্যাটোর সদর দপ্তর ব্রাসেলসে অনুষ্ঠিত সংস্থাটির শীর্ষ বৈঠকের অবকাশে নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও'র সঙ্গে বৈঠকের পর এক সংবাদ ব্রিফিংয়ে চাভুসওগ্লু এ কথা জানান।

তিনি বলেন, ‘যদি তোমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করো তাহলে তোমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করব’ -ওয়াশিংটনের এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ক প্রভাবিত হবে না। আঙ্কারা কখনো এ ধরনের সিদ্ধান্ত মেনে নেবে না। বরং ভবিষ্যতে আঙ্কারা-ওয়াশিংটন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনার জন্য তুরস্ক সবসময় প্রস্তুত আছে।

রাশিয়ার এস-৪০০ কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গভীর উদ্বেগ জানানোর পর মেভলুত চাভুসওগ্লুর পক্ষ থেকে এ বক্তব্য এলো।

এর আগে ন্যাটোতে নিযুক্ত মার্কিন কূটনীতিক কাই বেইলি তুরস্কের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হলে আঙ্কারাকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)


 

সম্পর্কিত খবর