২০ জুলাই মহাকাশে যাত্রা করতে যাচ্ছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা

Other

আগামী ২০ জুলাই মহাকাশে যাত্রা করতে যাচ্ছেন বিশ্বের সেনা ধনকুবের অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার এ যাত্রা আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠার কারণ, তার সঙ্গী হচ্ছেন ৮২ বছর বয়সি ওয়ালি ফাংক নামের এক নারী পাইলট। এছাড়াও যাচ্ছেন নিলামে লটারির পর ২৮ মিলিয়ন ডলার দিয়ে টিকিট পাওয়া এক অজ্ঞাত ব্যক্তি।  

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মহাকাশ যাত্রায় সঙ্গী হচ্ছেন ৮২ বছর বয়স্ক একজন নারী পাইলট।

ওয়ালি ফাংক নামের এই নারী জুলাই মাসেই বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিনের মানববহনকারী প্রথম মহাকাশযান নিউ শেফার্ড রওনা দেবে।
১৯৬০-৬১ সালে মার্কারি ১৩ প্রকল্পে প্রথম নারী হিসেবে মহাকাশযান উড়ানোর প্রশিক্ষণ নেন ফাংক। আগামী ২০ জুলাই তিনি মহাকাশ গমনকারী সবচেয়ে বয়স্ক মানুষ হবেন। জেফ বেজোসের ইন্সট্রাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে তিনি বলেন, আর দেরী সহ্য হচ্ছে না তার।

গেলো ১২ জুন কে হবেন মহাকাশ যাত্রায় আমাজন প্রধান জেফ বেজোসের সঙ্গী, তা নিয়ে এক নিলামের আয়োজন করা হয়। যাতে ২ কোটি ৮০ লাখ ডলার খরচ করে লটারিতে জয়ী হওয়া এক অজ্ঞাত ব্যক্তিও জেফ বেজোস, ওয়ালি ফাংক ও বেজোসের ভাই মার্কের সঙ্গে মহাকাশ যাত্রায় সঙ্গী হবেন।

নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানটি পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে, যেখানে তারা ভরশূন্যতা উপভোগ করবেন। ছয়জনের উপযোগী ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসবে। সবমিলিয়ে এই ভ্রমণের স্থায়ীত্ব হবে ১০ মিনিট।

news24bd.tv/আলী