পশ্চিমা মিডিয়ার কড়া সমালোচনায় এরদোয়ান

রিসেপ তাইয়েপ এরদোয়ান।

পশ্চিমা মিডিয়ার কড়া সমালোচনায় এরদোয়ান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বসনিয়ার রাজধানী সারায়েভোতে তুর্কি প্রবাসী ভোটারদের নিয়ে একটি সমাবেশ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

কয়েকটি ইউরোপীয় দেশ তাদের মাটিতে তুর্কি রাজনীতিবিদদের নির্বাচনী প্রচার চালাতে বাধা দেওয়ার পর এরদোয়ান এই ঘোষণা দিলেন।

দক্ষিণ কোরিয়া থেকে দেশে ফিরে এরদোগান সাংবদিকদের বলেন, কিছু দেশ আমাদের প্রচারাভিযান চালানোর অনুমতি দেবে কিনা তা নিয়ে বিতর্ক করছে। এমতবস্থায় বসনিয়া-হার্জেগোভিনায় আমাদের নাগরিকদের সঙ্গে একত্রিত হতে চাচ্ছি।

বসনিয়ায় একটি হলরুমে ইউরোপীয় দেশে আমাদের নাগরিকদের সঙ্গে একত্রিত হব। অন্যদিকে, আমাদের নাগরিকরাও ইউরোপে বসবাসরত অন্যান্য দেশে তাদের প্রচার চালাবে।

সারায়েভোতে ওই সমাবেশটি কবে অনুষ্ঠিত হবে তা আনুষ্ঠানিকভাবে এখনো ঘোষণা করা হয়নি। তবে, আগামী ২০ মে এটি অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে।

আগাশী ২৪ জুন তুরস্কে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্ধারিত সময়ে প্রায় দেড় বছরের আগেই এই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিভিন্ন অজুহাতে জার্মানি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডস ইতোমধ্যে ঘোষণা করেছে যে তাদের দেশে তারা তুর্কি রাজনীতিবিদদের প্রাক নির্বাচনী প্রচার চালানোর অনুমতি দেবে না।

এরদোয়ান বলেন, নির্বাচনী প্রচার থেকে তুর্কি রাজনীতিবিদদের নিষিদ্ধ করা গণতান্ত্রিক আচরণের মধ্যে পড়ে না। আমরা ইউরোপীয় দেশগুলির নির্বাচনে জয়ী নেতাদের অভিনন্দন জানাতে কখনো দ্বিধা করিনি। কারণ আমরা ভালো সম্পর্ক চাই। তাদের সঙ্গে সুসম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করতে চাই।

এরদোয়ান পশ্চিমা মিডিয়া কভারেজেরও কড়া সমালোচনা করে বলেন, পশ্চিমা মিডিয়ার এই প্রবণতা নতুন কিছু নয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর