উৎক্ষেপণেই ভেঙে পড়ল ভারতের অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র

উৎক্ষেপণেই ভেঙে পড়ল ভারতের অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র

অনলাইন ডেস্ক

ভারতের ‘অত্যন্ত শক্তিশালী’ ব্রহ্মস ক্ষেপণাস্ত্র আকাশে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে । সোমবার (১২ জুলাই) দেশটির উড়িষ্যা রাজ্যের বালেশ্বরের উপকূলীয় এলাকা থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের পরই বিধ্বস্ত হয় ক্ষেপণাস্ত্রটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানিয়েছে দেশটির বার্তাসংস্থা এএনআই।

এটি ভারতের সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র।

ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের যে কোনো লক্ষ্যবস্তুতে নিখুঁত আঘাত হানার ক্ষমতাসম্পন্ন হলেও এদিন তা উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে।

বালেশ্বরের সমুদ্র উপকূল থেকে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে ব্রহ্মস। কেন এ দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস করপোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গঠন করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রটির ইঞ্জিন বা প্রপালসন সিস্টেমে যান্ত্রিক ত্রুটির জন্যই এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে সেটাই সঠিক কারণ কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে সুপারসোনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল ৩০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত।  
প্রাথমিকভাবে এর আঘাত হানার ক্ষমতা ২৯০ কিলোমিটার থাকলেও পরে তা ৪৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি করা হয়। নয়াদিল্লি ও মস্কোর যৌথ উৎপাদনের কারণে ব্রহ্মস নামটি দেওয়া হয়েছে ভারত ও রাশিয়ার দুটি নদী ব্রহ্মপুত্র ও মস্কোভার নামে।

news24bd.tv/আলী