গ্রাহকদের উৎকণ্ঠার কারণ ইভ্যালি

গ্রাহকদের উৎকণ্ঠার কারণ ইভ্যালি

Other

ই-কমার্স প্রতিষ্ঠান ই-ভ্যালি। গ্রাহকদের কাছে এখন উদ্বেগ আর উৎকন্ঠার কারণ! যথাসময়ে পণ্য হাতে না পাওয়া এবং কাস্টমায় কেয়ারে যোগাযোগ করেও সাড়া মিলছে না এ প্রতিষ্ঠানের কাছে। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, অভিযোগ প্রমাণিত হলে প্রতিষ্ঠানটিকে শাস্তির আওতায় আনার পাশাপাশি গ্রাহক সুরক্ষা নিশ্চিত করার কথা। বাণিজ্য মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠানটিকে কারণ দর্শানোর সুযোগ দেয়া হবে।

এরই মধ্যে দুদকসহ ৪ সংস্থা ইভ্যালির অনিয়মের বিরুদ্ধে তদন্ত করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।  

চটকদার বিজ্ঞাপন আর লোভনীয় সব অফার দিয়ে দ্রুত ক্রেতার মন জয় করে নেয় ই কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি।   যার ফাঁদে পড়ে  পণ্যের ক্রয়াদেশ দেন সারা দেশের লাখ লাখ গ্রাহক। যদিও এখন অনেকটা নিশ্চুপ প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আলোচিত এই ই কমার্স প্রতিষ্ঠানের নানা অনিয়মের অভিযোগ তদন্ত শুরু করেছে দুদক সহ সরকারের একাধিক সংস্থা যা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের পর উদ্বেগ আর উৎকন্ঠায় গ্রাহকরা। ই-ভ্যালির ফেসবুক পেজে গিয়েও দেখা যায় এমন অসংখ্য হতাশাজনক মন্তব্য। টাকা পরিশোধ না করায় ইভ্যালির ভাউচারে পণ্য দিচ্ছে না অনেক ব্র্যান্ড প্রতিষ্ঠানও।   সশরীরে গিয়ে হতাশ হয়ে ফিরছেন অনেক গ্রাহক এছাড়া কাস্টমার কেয়ারে ফোন দিয়েও মিলে না কোন সাড়া। বন্ধ পাওয়া যাচ্ছে ইভ্যালি কর্তৃপক্ষের মুঠোফোন।

এর আগে  একাধিক ব্যাংক তাদের কার্ডের মাধ্যমে ইভ্যালিসহ আরও বেশ কয়েকটি ই–কমার্স প্রতিষ্ঠানের সাথে লেনদেন বন্ধ করে দেয়। ই–কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিয়মনীতির মধ্যে আনতে গত ৪ জুলাই দেশে প্রথমবারের মতো ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা জারি করে বাণিজ্য মন্ত্রণালয়। যা আরো আগে থেকেই প্রস্তুতি প্রয়োজন ছিল বলে মত অর্থনীতি বিশ্লেষকদের।

গ্রাহক এবং সাপ্লাইয়ারদের কাছ থেকে ই ভ্যালি টাকা নিয়েছে, ৩০০ কোটিরও বেশি।   যদিও প্রাথমিক তদন্তে তাদের কাছে সেই টাকার অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে অগ্রিম টাকা ফেরত বা টাকার বিপরীতে তাদের কাছে পণ্য পৌঁছানোর কী উপায় অবলম্বন করবে ইভ্যালি, তা জানতে চেয়ে চিঠি দেয়া হচ্ছে প্রতিষ্ঠানটিকে।
বাণিজ্য মন্ত্রণালয় বলছে, কারণ দর্শানোর সুযোগ দেয়া হবে ই ভ্যালিকে।   গ্রাহকরা যেন প্রতারিত না হন সে বিষয়ে আশ্বাস দেন বাণিজ্য মন্ত্রী। একই সাথে ভোক্তাদের সচেতন হবারও পরামর্শ দেন তিনি।

news24bd.tv/আলী

;