ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া: অস্বাভাবিক ঋতুস্রাবের অভিযোগ

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া: অস্বাভাবিক ঋতুস্রাবের অভিযোগ

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস এর টিকা নেওয়ার পর কয়েকশ সুইডিশ নারী ঋতুস্রাবজনিত অস্বাভাবিক অসুস্থতার অভিযোগ করেছেন। সুইডেনের মেডিক্যাল প্রোডাক্টস এজেন্সি এবং ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) উভয়ই এই অভিযোগগুলো আমলে নিয়ে গভীর পর্যবেক্ষণ করছে।

তবে এটি আসলেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া কি না তা কেউই সঠিকভাবে বলতে পারছে না। এরই মধ্যে বেশ কয়েকটি দেশে কভিড-১৯-এর টিকা নেওয়ার পরে মহিলারা ঋতুস্রাবের অসুবিধার কথা জানিয়েছেন।

মেডিক্যাল প্রোডাক্টস এজেন্সির তথ্যানুসারে সুইডেনে এই অভিযোগের সংখ্যা প্রায় ৩০০ থেকে ৪০০ জনের মতো।

মূল অভিযোগটি হচ্ছে, কভিড-১৯-এর টিকা দেওয়ার পর নারীদের মাসিকে অস্বাভাবিকতা দেখা দেয়া। তবে এটি অনিয়মিত ঋতুস্রাবও হতে পারে অথবা মেনোপজের পরে রক্তক্ষরজনিত ব্যথাও হতে পারে বলে জানান সুইডেনের মেডিক্যাল প্রোডাক্টস এজেন্সির সিনিয়র বিশেষজ্ঞ এবা হলবার্গ। তবে ভ্যাকসিন গ্রহণের সঙ্গে ঋতুস্রাবের অস্বাভাবিকতার মধ্যে এখনো কোনো সুস্পষ্ট যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি বলে তিনি উল্লেখ করেন।

এবা হলবার্গ বলেছেন, অভিযোগগুলোকে আমরা গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করছি। তবে ভ্যাকসিনের সাথে অস্বাভাবিক ঋতুস্রাবের কোনো যোগসূত্র রয়েছে কি না তা আমরা এই মুহূর্তে বলতে পারছি না। অভিযোগটি ইউরোপীয় ইউনিয়ন পর্যায়েও বেশ গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে এখনো পর্যন্ত সেখান থেকেও অভিযোগের পক্ষে কোনো সমর্থন পাওয়া যায়নি।

news24bd.tv/এমিজান্নাত