৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে আজ রোববার বিকেলেই এ ফল প্রকাশ করা হতে পারে।

আজ দুপুরে পিএসসি কমিশনের বিশেষ সভা রয়েছে। এ সভায় ফলাফল প্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে। কমিশন অনুমতি দিলে সভা শেষে এ ফলাফল প্রকাশ করা হবে।

এর আগেও ২৯ জুলাই ৪১তম বিসিএসের ফল প্রকাশ হতে পারে বলে গুঞ্জন ওঠে। তবে ওই দিন ফল প্রকাশিত হয়নি। আজও যে ফল প্রকাশ করা হবেই, সে সম্পর্কে শতভাগ নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গত ১৬ জুলাই জানিয়েছিলেন লকডাউন শিথিলের এক সপ্তাহের মধ্যে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হবে। 

করোনার কারণে চার মাসেও ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি।‌ কয়েক দফা জোর প্রস্তুতিও নিলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ফলাফল প্রকাশ করতে পারেনি পিএসসি।

news24bd.tv এসএম

আরও পড়ুন


বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


 

পরবর্তী খবর

১৪ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর 'মুঠো ধরে' চুল কর্তন, অপমানে শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা

অনলাইন ডেস্ক


১৪ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর 'মুঠো ধরে' চুল কর্তন, অপমানে শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ জন ছাত্রের মাথার চুল কাঁচি দিয়ে কেটে দেয়ায় প্রতিবাদে সকল ক্লাস, পরীক্ষা বর্জন এবং প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকালে শিক্ষার্থীরা এই ঘোষণা দেয়। 

লাঞ্ছিত শিক্ষার্থীরা জানান, কয়েক দিন আগে ক্লাস চলাকালে ওই শিক্ষক চুল বড় রাখার বিষয়ে ছাত্রদের বকাঝকা করেন। তার ভয়ে সবাই পরদিনই চুল ছোট করেন।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ের ফাইনাল পরীক্ষার হলে শিক্ষার্থীরা অংশগ্রহণের সময় সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন কাঁচি হাতে দাঁড়িয়ে ছিলেন। যাদের চুল মুঠোর মধ্যে ধরা গেছে। তাদের মাথার সামনের বেশ খানিকটা চুল তিনি কাঁচি দিয়ে কেটে দেন।

এই অপমান সহ্য করতে না পেরে নাজমুল হাসান তুহিন (২৫) নামে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন। পরে তাকে মুমূর্ষু অবস্থায় এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষার্থীরা প্রতিবাদে পরীক্ষা বর্জন করে। পরে বিক্ষোভ ও মানববন্ধন করার জন্য বিসিক বাসস্ট্যান্ড এলাকার শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজে অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস-১ এর গেটে জড়ো হলে ওই শিক্ষক তাদের পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার ভয়ভীতি দেখিয়ে অকথ্য ভাষায় গালাগালি করে পরীক্ষার হলে যেতে বাধ্য করে।

রও পড়ুন:

কুকুরের মাংস নিষিদ্ধ হচ্ছে দক্ষিণ কোরিয়ায়

ভারত থেকে কেজি দরে কেনা চুল আসছে দেশে

নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন অনলাইনে

না বুঝেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েন শেহনাজ!


অভিযোগ অস্বীকার করে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন বলেন, কয়েকদিন আগে কিছু ছাত্র আমার কাছে এসে পরীক্ষা পিছিয়ে দিতে বলেছিল। আমি এতে রাজি হইনি। হয়তো বা সেই রাগে এ ধরনের অপপ্রচার চালিয়েছে।

এ বিষয়টি নিয়ে কেউ লিখিত বা মৌখিক অভিযোগ দেয়নি বলে জানিয়েছেন রেজিস্ট্রার সোহরাব হোসেন। ভিসির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ও ট্রেজারার আব্দুল লতিফ বলেন, বিষয়টি আমার জানা নেই। এই প্রথম শুনলাম। ভুক্তভোগীরা এ বিষয়ে লিখিত অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এসএসসি-এইচএসসি পরীক্ষা সময়মতো হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক


এসএসসি-এইচএসসি পরীক্ষা সময়মতো হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে আমাদের সার্বিক প্রস্তুতি আছে। আশা করছি রুটিনে যে সময় উল্লেখ করে প্রকাশ করা হয়েছে, সময়মতো সব পরীক্ষা সম্পন্ন করা যাবে। এতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

আজ রাজধানীর আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। আমরা শিক্ষা পরিবার এ জন্মদিনকে স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের মাধ্যমে সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীরা গাছ লাগাবে, সেটির পরিচর্যা করবে। এর মাধ্যমে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রত্যয়ী হবে শিক্ষার্থীরা।

আরও পড়ুন:


মুফতি কাজী ইব্রাহীমকে আটক করেছে ডিবি

ইতিহাসের প্রয়োজনেই বঙ্গবন্ধু কন্যার জন্ম: ওবায়দুল কাদের

৫ ঘণ্টা পর মিলল ড্রেনে পড়ে নিখোঁজ সেই তরুণীর মরদেহ

ইউটিউবারদের আয়ের উপর কর, মিশরে মিশ্র প্রতিক্রিয়া


তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুধু দেশের নন, সারা বিশ্বেরই এক নন্দিত নেতা। এটি আমাদের জন্য, সারা দেশের জন্য গর্বের। আমরা সবাই মিলে দেশকে এগিয়ে নিয়ে যাবো। এবং চতুর্থ শিল্পবিপ্লবের গর্বিত অংশীদার হবো।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

নতুন তারিখে সাত কলেজের ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

নতুন তারিখে সাত কলেজের ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে  ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ এর ভর্তি পরীক্ষা অনিবার্য কারণবশত ৩০ অক্টোবরের পরিবর্তে ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ঢাবি অধিভুক্ত সাত কলেজ

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

এছাড়া, পূর্বের ঘোষণা অনুযায়ী অধিভুক্ত এই সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৫ নভেম্বর এবং বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়। এরপর থেকে সাত কলেজে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষাসহ অন্যান্য একাডেমিক বিষয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে নিয়ন্ত্রিত হচ্ছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যেসব নির্দেশনা মানতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের

অনলাইন ডেস্ক

যেসব নির্দেশনা মানতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের

এ বছরের এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ডিসেম্বর থেকে। শেষ হবে ৩০ ডিসেম্বর। আজ সোমবার পরীক্ষা সংক্রান্ত সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে ২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় মানতে হবে কিছু নির্দেশনা। আর এ সংক্রান্ত ১১টি নির্দেশনা জারি করেছে মন্ত্রণালয়।


আরও পড়ুন

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে যেসব মোবাইলে

সতর্ক না হলে আইনি পদক্ষেপ নেব: শাবনূর


১. কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২. পরীক্ষার ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪. পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ। বেলা ২টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। আর বেলা ২টা ১৫ মিনিটে বহুনির্বাচনী (ওএমআর শিট) উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৫. পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানপ্রধানের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করবে।

৬. প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. ব্যবহারিক বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতার (নোটবুক) অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর প্রদান করে নম্বরগুলো ২০২২ সালের ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতার নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লেখ করা বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষার্থীদের পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১. পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, দুই শিক্ষার্থী 'স্থায়ী' বহিষ্কার

অনলাইন ডেস্ক

ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, দুই শিক্ষার্থী 'স্থায়ী' বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে জালিয়াতি ও অবৈধ পন্থা অবলম্বন করে ভর্তি হওয়ায় দুই শিক্ষার্থীকে 'সাময়িক' থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে তাদেরকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর সভাপতিত্বে সোমবার (২৭ সেপ্টেম্বর) শৃঙ্খলা পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বহিষ্কারকৃত দুই শিক্ষার্থী হলেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মো. রাকিব হাসান এবং একই বর্ষের ভূতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ইশরাক হোসেন রাফি। 

রও পড়ুন:

একাধিক পদে নিয়োগ দেবে বেক্সিমকো

ব্রাজিলিয়ান মডেলকে বিয়ে করতে ৪ কোটি টাকা সাধলেন আরব শেখ!

জার্মানীতে এ্যাঙ্গেলা মার্কেল যুগের অবসান ও কিছু কথা

অ্যালুমিনিয়ামের ওপর স্বর্ণখচিত বিশ্বের সর্ববৃহৎ কোরআন


এছাড়া সভায় আইন-শৃঙ্খলা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ছাত্র মো. আকতারুল করিম রুবেলকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর