রাঙামাটি পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বৃদ্ধি
রাঙামাটি পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বৃদ্ধি

রাঙামাটি পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বৃদ্ধি

ঘণ্টায় উৎপাদন ১২৫ মেঘাওয়াট
Other

দীর্ঘদিন পর উৎপাদন বৃদ্ধি পেয়ে রাঙামাটি কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে। বর্তমানে সচল রয়েছে ৪টি ইউনিট। এসব ইউনিটে প্রতি ঘণ্টায় বিদ্যুৎ উৎপাদনহচ্ছে ১২৫ মেঘাওয়াট। রাঙামাটি কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী) এ টি এম আব্দুজ্জাহের এ তথ্য জনান।

তিনি বলেন, মঙ্গলবার কাপ্তাই হ্রদে পানি রয়েছে ৮৮.৫৩ ফুট মীন সি লেভেল (এম এস এল)। তবে এসময় হ্রদে পানি থাকার কথা ৯১.৮৮ ফুট মীন সি লেভেল (এম এস এল)। টানা বৃষ্টিপাত অব্যাহত থাকার কারণে কাপ্তাই হ্রদের পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর চেয়েও বেশি পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদানে কোনো প্রকার সমস্যা হবে না।

কারণ কাপ্তাই হ্রদে ১০৯ফুট মীন সি লেভেল (এম এস এল) ধারণ করার ক্ষমতা রয়েছে। আর রাঙামাটি কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি ইউনিটের মধ্যে সচল আছে ৪টি। কারণ একটি ইউনিট যান্ত্রিক সমস্যার কারণে অচল রয়েছে। অচল ইউনিটটির সংস্কার কাজ চলছে। দ্রুত সেটি চালু করা হবে। ৫টি ইউনিটে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেলে। বিদ্যুৎ আরও বেশি উৎপাদন করা সম্ভব হবে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, বর্ষা মৌসুম থাকলেও পর্যাপ্ত বৃষ্টিপাত হয়নি রাঙামাটিতে।

তাই বৃদ্ধি পায়নি কাপ্তাই হ্রদের পানি। আর দীর্ঘ দিন হ্রদে পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হয়ে পরে
কাপ্তাইয়ের কর্ণফুলী পানি কেন্দ্রে। কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে বন্ধ করে দেওয়া হয় ৪টি ইউনিট। শুধু  ১টি ইউনিটে উৎপাদন করা হতো মাত্র ২০ মেঘাওয়াট বিদ্যুৎ। যা জাতীয় গ্রিডের চাহিদার তুলনায় অনেক কম ছিল। তবে বর্তমানে উৎপাদন বৃদ্ধি পেয়েছে পানি বিদ্যুৎ কেন্দ্রে। এভাবে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত থাকলে বিদ্যুৎ সংকটে পরতে হবেনা স্থানীয়দের দাবি সংশ্লিষ্টদের।

আরও পড়ুন:


মুহিতের করোনা নেগেটিভ, তবে শারীরিক দুর্বলতা আছে

ফের দুই দিনের রিমান্ডে মডেল মৌ


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর