২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী গভর্নর

২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী গভর্নর

অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের ইতিহাসে ২৩৩ বছরের মধ্যে কোনো নারী গভর্নর হিসেবে নির্বাচিত হতে পারেননি। সেই ইতিহাস এবার ভাঙলেন ক্যাথি হোচুল। রাজ্যের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিয়েছেন তিনি। ক্যাপিটলে হোচুলের একটি আনুষ্ঠানিক শপথ গ্রহণের কথা ছিল।

কিন্তু আইনগত কারণে রাতেই সংক্ষিপ্তভাবে অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়।

হোচুল গতকাল মঙ্গলবার মধ্যরাতে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ গ্রহণ করেন। সাবেক গভর্নর অ্যান্ড্রু কোমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর কয়েক মাস ধরে চলা জটিলতা কাটিয়ে কাজকর্ম আবার শুরু করতে মরিয়া রাজ্য সরকার। জানা যায়, নিউ ইয়র্ক রাজ্যের রাজধানীতে এক সংক্ষিপ্ত এবং একান্ত অনুষ্ঠানে রাজ্যের পশ্চিমাঞ্চলের ডেমোক্র্যাট ক্যাথি হোচুল রাজ্যের প্রধান বিচারপতি জেনেট ডিফিয়োরের তত্ত্বাবধানে গভর্নর হিসাবে শপথ গ্রহণ করেছেন।

 

তিনি পরে বাফেলো টেলিভিশন স্টেশন ডাব্লিউজিআরজে-কে বলেন, তার কাঁধে দায়িত্বের ভার তিনি উপলব্ধি করছেন। তিনি আরো বলেন, নিউ ইয়র্কাবাসীকে বলব আমি কাজ করছি এবং আমি সত্যিই গর্বিত যে তাদের গভর্নর হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। আশা করি তাদের হতাশ করব না।


আরও পড়ুন

করোনা সংক্রমণ কমিয়ে আনায় এগিয়ে রাজশাহী বিভাগ

পুলিশ ও ইউএনওর মামলায় আ. লীগ নেতাদের জামিন

ইন্সপেক্টর পদমর্যাদার ১৮ কর্মকর্তাকে বদলী

গুচ্ছ ভর্তি পদ্ধতি: প্রথম ধাপের ফল প্রকাশ


নিউ ইয়র্ক রাজ্যে হোচুলের শীর্ষ পদ অর্জন এক ইতিহাস সৃষ্টিকারী মুহূর্ত, যেখানে নারীরা সেখানকার পুরুষশাসিত রাজনৈতিক সংস্কৃতি থেকে সবে বেরিয়ে আসতে শুরু করেছেন। কোমো অফিস ত্যাগ করেন বেলা ১২টায়, দুই সপ্তাহ আগে তিনি ঘোষণা করেছিলেন যে সম্ভাব্য অভিশংসনের মুখোমুখি হওয়ার পরিবর্তে তিনি পদত্যাগই করবেন। এরপর গত সোমবার গভীর রাতে তিনি রাজ্য বিধানসভা এবং সিনেটের নেতাদের কাছে তার পদত্যাগপত্র জমা দেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা

news24bd.tv/এমি-জান্নাত