'ই-কমার্স' ওয়ালারা কি বলেছিল বিনিয়োগ করেন?

'ই-কমার্স' ওয়ালারা কি বলেছিল বিনিয়োগ করেন?

Other

ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকা............কতো শত "ই-কমার্স" প্রতিষ্ঠান! অনেকেরই মাথায় হাত এসব থেকে পণ্য কিনতে গিয়ে। এখন মিডিয়ায় আসছে আমি অমুক "ই-কমার্সে" এতো টাকা বিনিয়োগ করেছি, আমার সমস্ত সঞ্চয় খুইয়েছি.........ব্লা, ব্লা, ব্লা।

আচ্ছা, এইসব "ই-কমার্স" ওয়ালারা কি বলেছিল আপনি আমার প্রতিষ্ঠানে বিনিয়োগ করেন? বিজ্ঞাপন দিয়েছিল যে, "ইভ্যালি তে বিনিয়োগ করুন, ইভ্যালিতে বিনিয়োগে লাভজনক?" 

ওরা তো পণ্য কিনতে বলেছে। আপনি কিনেননি, ভেবেছেন বিনিয়োগ করছেন।

প্রফিট করবেন। ইউ গো ফর আ বিজনেস ডিল ইনডিড।
 
ইভ্যালি বা এই প্রতিষ্ঠানগুলো এই অস্বাভাবিক ডিসকাউন্ট দিতে পারে কিনা, বা এভাবে একটা প্রতিষ্ঠান চলতে পারে কিনা সেটা ভিন্ন আলাপ। আপনার নিজের ভাবনায়ও গলদ আছে এটা বুঝুন আগে।
আপনি যদি নিজে ব্যবহারের জন্য কিনতেন তাহলে যেটি দরকার সেটিই শুধু কিনতেন। নিজের সামর্থ্য অনুযায়ী কিনতেন।

আর্টিফিশিয়াল চাহিদার জন্ম হতো না এসব প্রতিষ্ঠানের কাছে। ফলে ওরাও সংযত হতো। কিন্তু আপনি গেছেন "বিনিয়োগ" করতে! ধার দেনা করে গিয়েছেন। এই টাইপ "বিনিয়োগ" এই গ্রহকরা যুবকে করেছিল, ডেস্টিনিতে করেছিল। শিক্ষা হয় নাই।  

আরও পড়ুন:


অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

ছাত্রকে যৌন হয়রানি ২৭ বছরের তরুণীর, ২০ বছরের কারাদণ্ড

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


ইভ্যালি বা এর সাথে গজিয়ে উঠা প্রতিষ্ঠানগুলো যেভাবে গ্রাহক আকৃষ্ট করেছে সেটি অস্বাভাবিক। আপনি ডিসকাউন্ট দিয়ে গ্রাহক আকৃষ্ট করতেই পারেন। সেই রাইট আপনার আছে। কিন্তু গ্রাহকের টাকা দিয়ে নয়। নিজের পেইড আপ ক্যাপিটাল দিয়ে, নিজের বিনিয়োগ দিয়ে। যেমনটা বাংলাদেশে শুরুর দিকে উবার করেছে।  

আমাদের দেশে একটা প্রতিষ্ঠান ব্যবসা করতে চাইলে ট্রেড লাইসেন্স লাগে, লিমিটেড কোম্পানি হলে আরজেএসসি রেজিস্ট্রেশন করা লাগে। এসব করেই এই প্রতিষ্ঠানগুলো ব্যবসায় এসেছে। ওখানে নিশ্চয়ই ওরা নিজেদের ই-কমার্স হিসেবে চিহ্নিত করেছে। তাহলে আপনি গ্রাহক (খেয়াল করুন আপনি কিন্তু বিনিয়োগকারী না) কী বুঝে "বিনিয়োগ" করতে গিয়েছিলেন?

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

NEWS24.TV / কামরুল