এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল কে পেলেন?
এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল কে পেলেন?

এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল কে পেলেন?

অনলাইন ডেস্ক

এ বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তারা এবারের নোবেল জিতলেন। সুইডেনের রাজধানী স্টকহোমে আজ সোমবার বাংলাদেশে সময়  দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ী হিসেবে দুজনের নাম ঘোষণা করে। নোবেল কমিটির প্রধান থমাস পার্লম্যান টেলিফোনে এবারের নোবেল বিজয়ীদের এই সুখবর জানান।


আরও পড়ুন

ভারতে কৃষকদের বিক্ষোভে নিহত ৯

প্যানডোরা বাকসো থেকে বেরিয়ে আসছে পুতিনের বান্ধবীর গল্প

প্রবল গতিবেগে আঘাত হানে ঘূর্ণিঝড় শাহিন

জাপানে নির্বাচিত হলেন শততম প্রধানমন্ত্রী


দ্য গার্ডিয়ান এর খবরে জানা যায়, এই ঘোষণার আগে চিকিৎসায় নোবেলের জন্য মনোনীত ব্যক্তিদের সংক্ষিপ্ত তালিকা সম্পর্কে কিছু জানানো হয়নি। বরাবরের মতোই সব নথিপত্র অত্যন্ত গোপনীয়তার সঙ্গে রেখে তা জনসাধারণের আওতার বাইরে রাখা হয়। ডেভিড জুলিয়াস চিকিৎসা শাস্ত্রের শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান মেডিসিনের ওপর এই পুরস্কার পেলেন। তাপমাত্রা এবং স্পর্শের রিসিপটর আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তারা।

গত বছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য তারা এই সম্মানজনক পুরস্কারে ভূষিত হন। তার আগের বছরও চিকিৎসায় তিনজন বিজ্ঞানীকে নোবেল দেওয়া হয়েছিল।

news24bd.tv/এমি-জান্নাত 

;