অবশেষে মামলা থেকে নুরের অব্যাহতি

অবশেষে মামলা থেকে নুরের অব্যাহতি

অনলাইন ডেস্ক

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা থেকে ঢাবির কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরকে অব্যাহতি দিয়েছেন আদালত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী মামলাটি দায়ের করে।

আজ বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেন।

জানা যায়, ২০২০ সালের ১৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের এক নারী শিক্ষার্থী নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন।

মামলায় অভিযোগ করা হয়, নুরুল হক নুর ১২ অক্টোবর দুপুর ২টা ৩০ মিনিটের দিকে তার ফেসবুক আইডি থেকে ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি বাদীকে ‘দুশ্চরিত্রাহীন’ বলেন। ভিডিওতে বাদীর জন্য অপমানজনক  এবং মানহানিকর আক্রমণাত্মক তথ্য প্রকাশ করেন নুর, যা ডিজিটাল নিরাপত্তা আইনে শাস্তিযোগ্য অপরাধ। এরপর এ বছরের ৩ অক্টোবর নুরের বিরুদ্ধে কোনো অপরাধের প্রমাণ পায়নি মর্মে প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই পরিদর্শক ফরিদা পারভীন।

আজ এই মামলা থেকে নুরকে অব্যাহতি দেয়া হয়।


আরও পড়ুন:

একটি পানির বোতলের জন্য জীবন দিলো কিশোর

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


এর আগে পিবিআইয়ের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাদিনীকে উদ্দেশ্য করে বিবাদী নুর কর্তৃক প্রকাশিত ‘দুশ্চরিত্রাহীন’ শব্দটির আভিধানিক অর্থ সংগ্রহের জন্য বাংলা একাডেমির পরিচালক বরাবর পত্র পাঠানো হয়। পরে বাংলা একাডেমি ‘দুশ্চরিত্রাহীন’ শব্দটি সম্পর্কে মতামত দেয়। সেখানে বলা হয়, বাংলা অভিধানে ‘দুশ্চরিত্রাহীন’ বলে শব্দের ভিত্তি নেই। প্রকৃতপক্ষে এ রকম কোনো শব্দ বাংলা ভাষায় নেই। ‘দুশ্চরিত্রাহীন’ শব্দটির অর্থ যদি করা হয় তাহলে এর অর্থ হয় উন্নত চরিত্রের অধিকারী।

news24bd.tv/এমি-জান্নাত