আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন
আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

ফাইল ছবি

আফ্রিকার ৭ দেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

অনলাইন ডেস্ক

আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের পর সতর্ক অবস্থানে বাংলাদেশ। ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিদেশ ফেরতদের বিষয়ে শর্তারোপ করা হয়েছে। আফ্রিকার ৭ দেশের মধ্যে যে কোন দেশ থেকে বাংলাদেশে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

আফ্রিকার ওই সাত দেশ হচ্ছে- দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, লেসোথো, ইসোয়াতিনি, বতসোয়ানা, নামিবিয়া ও ঘানা।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আফ্রিকার ৭ দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। সেখানে বেবিচক আরও জানায়, বাংলাদেশ সময় শনিবার দুপুর ১২টা থেকে এ নিয়ম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আফ্রিকার ওই ৭ দেশ থেকে সরাসরি বাংলাদেশে এলে, অথবা গত ১৪ দিনের মধ্যে এসব দেশের কোনোটিতে ভ্রমণ করে থাকলে বাংলাদেশে আসার পর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের নিয়ম প্রযোজ্য হবে।

আফ্রিকার দেশ ভ্রমণের পর সরকার নির্ধারিত কিছু হোটেলে নিজ খরচে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। সেজন্য বাংলাদেশের পথে রওনা হওয়ার আগেই হোটেল বুকিং দিতে হবে। সেই সঙ্গে যাত্রা শুরুর আগের ৪৮ ঘণ্টার মধ্যে করোনাভাইরাস শনাক্তের আরটিপিসিআর পরীক্ষা করিয়ে ‘কোভিডমুক্ত’ সনদ নিয়ে আসতে হবে। তবে ১২ বছরের কম বয়সিদের ক্ষেত্রে এ বাধ্যবাধকতা থাকবে না।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোয়ারেন্টিনে থাকার সপ্তম দিনে করোনা পরীক্ষায় পজিটিভ হলে আলাদা করে আইসোলেশনে পাঠানো হবে। আর যদি নেগেটিভ আসে তাহলে বাকি সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ১৪তম দিনে আবারও করোনা পরীক্ষা করতে হবে। রিপোর্টে নেগেটিভ এলে তবেই হোটেল ত্যাগের অনুমতি পাবেন।

আরও পড়ুন


৩০ দেশে শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

news24bd.tv এসএম