সুনামগঞ্জে পুলিশের নির্যাতনে মৃত্যুর অভিযোগে আদালতে মামলা

প্রতীকী ছবি

সুনামগঞ্জে পুলিশের নির্যাতনে মৃত্যুর অভিযোগে আদালতে মামলা

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের শান্তিগঞ্জে পুলিশের নির্যাতনে উজির মিয়া নামের এক যুবকের মৃত্যুর অভিযোগে ক্লোজড হওয়াসহ দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দায়ের করা মামলা গ্রহণ করেছেন আদালত।

মামলাটি গ্রহণ করে তদন্ত করে রিপোর্ট প্রদানে জন্য পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) এর পুলিশ সুপারকে নির্দেশ দিয়েছেন আদালত।  

বুধবার (২ মার্চ) মামলার বাদী উজির মিয়ার ভাই ডালিম মিয়ার জবানবন্দী গ্রহণ শেষে এই আদেশ দিয়েছেন সুনামগঞ্জের জেলা ও দায়রা জজ মো.ওয়াহিদুজ্জামান শিকদার।

এর আগে গত সোমবার দুপুরে উজির মিয়ার ভাই ডালিম মিয়া বাদী হয়ে জেলা ও দায়রা জজ আদালতে আদালতে দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন করেছিলেন।

 

মামলায় প্রধান আসামি করা হয়েছে সদ্য ক্লোজড হওয়া শান্তিগঞ্জ থানার সাবেক এসআই দেবাশীষ সূত্রধর ও শান্তিগঞ্জ থানার এস আই আলাউদ্দিনকে।

মামলাটি পিবিআইয়ের তদন্তের বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. রোকেস লেইস।

তিনি বলেন, উজির মিয়াকে নির্যাতন করে হত্যার অভিযোগে আদালতে দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আমরা গত সোমবার মামলার আবেদন করেছিলাম। আদালত আজ বাদীর জবানবন্দি গ্রহণ শেষে পিবিআইয়ের পুলিশ সুপারকে তদন্তের জন্য নির্দেশ দিয়েছেন।

আমাদের দাবি এই ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের যেন শাস্তি নিশ্চিত হয়।

মামলার বাদী উজির মিয়ার ভাই ডালিম মিয়া বলেন, আমার নির্দোষ ভাইকে চোর অপবাদ দিয়ে মির্মভাবে পুলিশ নির্যাতন করে মেরে ফেলেছে। দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আমরা আদালতে মামলা দায়ের করেছি। আশা করি আমরা আদালতের কাছে ন্যায় বিচার পাবো।

এর আগে গত রোববার (২৭ ফেব্রুয়ারি) উজির মিয়াকে নির্যাতনের অভিযোগে শান্তিগঞ্জ থানার সাবেক এসআই দেবাশীষ সূত্রধরকে দিরাই থানা থেকে ক্লোজড করে সুনামগঞ্জ পুলিশ লাইনে সংযুক্ত করা হয়।

এদিকে পুলিশের নির্যাতনে উজির মিয়া মুত্যুর অভিযোগে জড়িত সকলের শাস্তির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন করা হয়েছে। বুধবার দুপুরে সুনামগঞ্জের আদালত চত্ত্বরে বাংলাদেশ হিউম্যান রাইটস কাউন্সিলের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

প্রসঙ্গত, শান্তিগঞ্জের শত্রুমর্দন গ্রামের বাসিন্দা উজির মিয়া ছোটখাটো ব্যবসা করতেন। গত ৯ ফেব্রুয়ারি গভীর রাতে গরু চুরির ঘটনায় উজির মিয়াকে বাড়ি থেকে ধরে নিয়ে যায় শান্তিগঞ্জ থানার পুলিশ।  

এরপর থানায় নিয়ে তার ওপর নির্যাতন চালানো হয়। পরদিন তাকে একটি চুরির মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ। ওই দিনই আদালত থেকে উজির মিয়া জামিনে ছাড়া পান। বাড়িতে আসার পর উজির মিয়ার সারা শরীরে নির্যাতনের চিহ্ন দেখতে পান পরিবারের সদস্যরা।  

পরে উজির মিয়া অসুস্থ হয়ে পড়লে তাকে সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পাঁচ দিন চিকিৎসার পর কিছুটা সুস্থ হলে তাকে আবার বাড়িতে আনা হয়। গত ২১ ফেব্রুয়ারি সোমবার সকালে তিনি আবার অসুস্থ হয়ে পড়লে তাকে ছাতকের কৈতক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

news24bd.tv/ কামরুল