রুশ সীমান্তবর্তী ৪ দেশে ১২ হাজার মার্কিন সেনা পাঠালো বাইডেন 

সংগৃহীত ছবি

রুশ সীমান্তবর্তী ৪ দেশে ১২ হাজার মার্কিন সেনা পাঠালো বাইডেন 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে শুরু হওয়া রুশ আগ্রাসনের ১৮তম দিনে গড়িয়েছে।  দুই দেশের যুদ্ধের এমন অবস্থায় রাশিয়ার সীমান্তবর্তী দেশ লাটভিয়া, এস্টোনিয়া, লিথুনিয়া ও রোমানিয়ায় ১২ হাজার মার্কিন সেনা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এনডিটিভি।

জো বাইডেন বলেছেন, রুশ সীমান্তে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধ না বাধালেও ভ্লাদিমির পুতিনকে এই বার্তা দিতে চাই যে, ইউক্রেনে তিনি যে যুদ্ধ শুরু করেছেন তাতে তিনি জয়ী হবেন না।

হাউস ডেমোক্রেটিক ককাসে সদস্যদের উদ্দেশে শুক্রবার (১১ মার্চ) জো বাইডেন বলেন, ইউক্রেনে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধে লড়তে যায়নি। তবে অভ্রান্ত যে বার্তাটি আমরা দিতে চাই তা হলো, ন্যাটোভুক্ত অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষা করবো আমরা।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমরা ইউক্রেনকে যখন সহযোগিতা দিচ্ছি, একই সময়ে ইউরোপে আমাদের মিত্রদের পাশে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানো অব্যাহত রাখব। তাই আমরা ১২ হাজার সৈন্যকে রুশ সীমান্তবর্তী লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া এবং রোমানিয়ায় পাঠিয়েছি।

রুশদের আক্রমণের জবাব যদি আমরা দিই তবে তা তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে। কিন্তু সেটা আমরা করতে পারি না। যদিও ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতি যুক্তরাষ্ট্রের রয়েছে পবিত্র দায়িত্ব, তবে আমরা এমন কোনো পদক্ষেপ নিতে পারি না যাতে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যায়।

জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।
news24bd.tv/আলী