এখনই লড়াই শেষ নয় : রাশিয়ার হুঁশিয়ারি 

সংগৃহীত ছবি

এখনই লড়াই শেষ নয় : রাশিয়ার হুঁশিয়ারি 

নিবিড় আমীন

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের এক মাস হলো আজ। গেল ফেব্রুয়ারির ২৪ তারিখে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তবে এখনো পর্যন্ত আসেনি কোনো সমাধান। পাওয়া যায়নি যুদ্ধ বন্ধের ইঙ্গিতও।

দমে না গিয়ে নিজের সবটুকু দিয়ে প্রতিরোধ করছে ইউক্রেন। অন্যদিকে এখনই লড়াই শেষ নয় বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।  

২৪ ফেব্রুয়ারি সর্বাত্মক সামরিক অভিযানের নামে ইউক্রেনে আগ্রাসন শুরু করেছিল রাশিয়া। ছিল সহজ জয়ের ভাবনা।

তবে এখনো পর্যন্ত কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পারেনি মস্কো। এক মাস পেরোলেও এখনো অবিচল ইউক্রেন। রাশিয়ার বিরুদ্ধে একাধিক শহরে লড়ছে অসংখ ইউক্রেনীয় সেনা।

পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্রে ইউক্রেনীয় বাহিনীর অতর্কিত হামলায় বার বার পিছু হটে এখন দূর থেকে গোলাবর্ষণ শুরু করেছে মস্কো। তবে বারবার আক্রমণ চালিয়েও এখন পর্যন্ত রাজধানী কিয়েভ দখল করতে পারেনি। রুশ বাহিনী শুধু দখলে নিতে পেরেছে খেরসনের একটি গুরুত্তপূর্ণ এলাকা। অবরুদ্ধ করলেও এখনো দখল নিতে পারেনি মারিউপোল। হামলা চলছে খারকিভ ও মোকোলাইভে।

ভয়াবহ এই যুদ্ধের মূল্য দিতে হচ্ছে বেসামরিকদের। বাস্তুচ্যুত হয়ে গেছেন এক কোটি মানুষ। দেশ ছেড়ে যেতে বাধ্য হয়েছেন ৩৬ লাখ। জাতিসংঘ বলছে, এ যুদ্ধে মৃত্যু হয়েছে ৯ শতাধিক বেসামরিকের। রণাঙ্গনে সাত হাজারের মতো রুশ সেনার প্রাণহানি হয়েছে বলে ধারণা পেন্টাগনের। কিয়েভের দাবি, ১২ মার্চ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩শ ইউক্রেনীয় সেনার।  বিরামহীনভাবে বিশ্বের কাছে সহায়তা কামনা করে চলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। হামলার এক মাস পূর্ণ  হবার দিন বিশ্বব্যাপী মানুষকে রাস্তায় নেমে প্রকাশ্যে প্রতিবাদের আহ্বান জানিয়েছেন তিনি।

রাশিয়ার বিরুদ্ধে এরইমধ্যে তিন হাজারের বেশি অবরোধ দিয়েছে পশ্চিমারা। তবে রাশিয়া নতুন বিশ্ব ব্যবস্থায় চীনের সঙ্গে ঘনিষ্ঠতা স্থাপন করায় আর্থিক এবং ভূরাজনৈতিক আলোড়ন তৈরি হয়েছে বিশ্বজুড়ে। মস্কোর ওপর চাপ বাড়ানোর উদ্দেশ্যে বুধবার চারদিনের ইউরোপ সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে পুতিন এখনো লড়াই শেষ করেননি বলে সতর্কবার্তা দিয়েছে ক্রেমলিন।

news24bd.tv/ কামরুল