ইউক্রেন ইস্যুতে ভারতের প্রশংসায় রুশ পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

ইউক্রেন ইস্যুতে ভারতের প্রশংসায় রুশ পররাষ্ট্রমন্ত্রী

চন্দ্রানী চন্দ্রা

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজধানী নয়াদিল্লিতে শুক্রবার সন্ধ্যায় বিভিন্ন বিষয়ে প্রায় ৪০ মিনিট কথা বলেন তারা। বৈঠকে ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন মোদি। ইউক্রেন ইস্যুতে কোনো পক্ষ না নেওয়ায় বন্ধু দেশ হিসাবে ভারতের প্রশংসা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

এদিকে, যুদ্ধ পরিস্থিতিতে লাভরভের ভারত সফরে উত্তেজনা বাড়ছে ওয়াশিংটনে।

ইউক্রেনে আক্রমণ ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে ভারতের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে। গত দুই সপ্তাহে যুক্তরাজ্য, চীন, অস্ট্রিয়া, গ্রিস ও মেক্সিকোর সফরকারী মন্ত্রীদের সঙ্গে প্রকাশ্যে বৈঠক করেননি মোদি। ইউক্রেনে সামরিক অভিযানের পর দুই দিনের সফরে ভারতে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ।

পশ্চিমা বিশ্বকে বার্তা দিয়েই শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।  

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানান, দিল্লি সব সময়ই আলোচনা ও কূটনীতির মাধ্যমে বিরোধ ও মতভেদ দূর করার পক্ষে।  পশ্চিমা চাপ উপেক্ষা করে নিরপেক্ষ অবস্থান নেয়ায় ভারতের প্রশংসা করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বন্ধু। ভারত ইউক্রেইন ইস্যুকে এক পাক্ষিকভাবে নয়, বরং সম্পূর্ণ বাস্তবতার ভিত্তিতে দেখছে।  দুই দেশ রুপি-রুবলে লেনদেন ব্যবস্থার আওতায় তেল, সামরিক এবং অন্যান্য পণ্যের বাণিজ্য করবে।

আর মার্কিন নিষেধাজ্ঞার জেরে ভারত-রাশিয়া তেলের লেনদেনে ডলারের বদলে রুবলে হওয়াটা নিশ্চিত করাই মস্কোর উদ্দেশ্য।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক কয়েকবছর আগে অর্থনৈতিক  একটি ব্যবস্থা গড়ে তুলেছিল। ভারতেরও একই ব্যবস্থা আছে।  এটি স্পষ্ট যে জাতীয় মুদ্রা ব্যবহার করে এই ব্যবস্থায় আরও অনেক বেশি লেনদেন হবে। এতে করে ডলার, ইউরো এবং অন্যান্য বিদেশি মুদ্রাকে পাশ কাটিয়ে যাওয়া যাবে।

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের মধ্যে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের এ ভারত সফরকে আন্তর্জাতিক ভূ-রাজনীতির প্রেক্ষাপটে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
news24bd.tv/আলী