সারা দেশে ৫ হাজার ৫ শ ১২ একর খাস জমি দখল মুক্ত

আশ্রয়ন প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য তৈরি হচ্ছে বাড়ি

সারা দেশে ৫ হাজার ৫ শ ১২ একর খাস জমি দখল মুক্ত

শাহ্ আলী জয়

প্রভাবশালীদের হাত থেকে সারা দেশে ৫ হাজার ৫ শ ১২ একর খাস জমি দখল মুক্ত করে আশ্রয়ন প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য তৈরি হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের বাড়ি।  

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উদ্ধার হওয়া এসব জমির দাম তিন হাজার কোটি টাকার বেশি। তারা বলছেন, দখলে থাকা জামি উদ্ধারে কোন ধরণের শৈথিল্য প্রদর্শন না করতে নির্দেশনা দেয়া হয়েছে মাঠ প্রসাশনকে।  

সাভারের শিমুলিয়া ইউনিয়নের গোহাইল বাড়ি গ্রাম।

প্রায় দেড় একর জমিতে আশ্রয়ন প্রকল্পের ২৪ টি বাড়ি নির্মাণ করা হয়েছে এখানে। নির্মাণ কাজ চলছে আরো চল্লিশটির। এখনকার দৃশ্ এমন দৃষ্টি নন্দন হলেও কিছুদিন আগের চিত্র এমন ছিল না। প্রকল্পের পাশে থাকা প্রভাবশালীর সিরামিক কারখানা দখল করে রেখেছিল এখানকার দেড় একর জমি।

সাভারের শিমুলিয়ার মত সারা দেশেই বেদখল হয়ে থাকা খাস জমি উদ্ধার করা হচ্ছে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মানের জন্য।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে সারা দেশে ৮ লাখ ৮৫ হাজার গৃহহীন পরিবারকে জমি সহ বড়ি নির্মাণ করে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে ১ লাখ ১৭ হাজার পরিবারকে এরই মধ্যে বাড়ি নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে। নির্মানাধীন রয়েছে ৬৫ হাজার বাড়ি।

সারা দেশে সরকারের খাস জমিতে নির্মিত হচ্ছে আশ্রায়ন প্রল্পের বাড়ি। একই সঙ্গে এ প্রকল্পের প্রয়োজনে দখলে খাকা খাস জমিও উদ্ধার করছে সরকার। আবার প্রয়োজনে ভূমি কিনে গৃহহীণ মানুষকে বাড়ি বানিয়ে দেয়া হচ্ছে।

news24bd.tv/কামরুল