গুহায় আটকা ৫ জনের উদ্ধার অভিযান আজ

গুহায় আটকা ৫ জনের উদ্ধার অভিযান আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

থাইল্যান্ডের পাহাড়ের গুহায় আটকে পড়া ১৩ জনের মধ্যে আটজনকে উদ্ধার করা হয়েছে। এখনও আরও পাঁচজন আটকা পরে আছে গুহায়। দুই সপ্তাহেরও বেশি সময় আগে তারা সেখানে গিয়ে আটকা পরে।

রোববার প্রথম উদ্ধার অভিযান চালিয়ে থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহা থেকে চারজনকে বাইরে বের করে আনা হয়েছিল।

আটকে পড়া কিশোররা স্থানীয় একটি ফুটবল দলের সদস্য এবং তারা একটি ফুটবল ম্যাচ শেষে গুহাটি পরিদর্শনে ঢুকেছিল। কিন্তু তারা এর মধ্যে ঢোকার পর প্রবল বর্ষণ শুরু হয় যার ফলে তাদের ফেরার পথ বৃষ্টির পানিতে বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: গুহায় নেওয়া অক্সিজেন শেষ, প্রহর গুনছে বাকিরা

এসব কিশোরকে নিরাপদে বের করে আনতে কয়েক মাস সময় লাগবে বলে প্রথমে ধারণা করা হলেও সামনে বর্ষা মওসুম থাকায় গুহার ভেতরের পরিস্থিতি আরো খারাপ হয়ে যেতে পারে ধরে নিয়ে তাৎক্ষণিকভাবে তাদেরকে বের করার সিদ্ধান্ত নেয়া হয়।

সোমবার উদ্ধারকারী দলের প্রধান ন্যারোংসাক ওসোত্তানাকর্ন সাংবাদিকদের জানান, “দ্বিতীয় দফায় বের করে আনার চার শিশুর সবাই সুস্থ আছে এবং তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এখন পর্যন্ত উদ্ধার হওয়া শিশুদের নাম ঘোষণা কিংবা তাদের কোনো ছবি প্রকাশ করেনি কর্তৃপক্ষ। এর কারণ হিসেবে তারা বলছেন, এখনো আটকে পড়া শিশুদের অভিভাবকদের মানসিক অবস্থার কথা বিচেনা করে উদ্ধার হওয়া শিশুদের পরিচয় প্রকাশ করা হচ্ছে না।

দু’দিনে আটজনকে বের করার পর মঙ্গলবার একসঙ্গে বাকি পাঁচজনকে বের করা হবে কিনা জানতে চাইলে ন্যারোংসাক বলেন, “আমরা চারজন করে বাইরে আনার পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। যদি একসঙ্গে পাঁচজনকে উদ্ধার করতে হয় তাহলে পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে। ”

আরও পড়ুন: থাই গুহা থেকে আরও ২জন উদ্ধার, অভিযান চলছে

তিনি বলেন, রোববারের চেয়ে সোমবারের উদ্ধার অভিযান ছিল তুলনামূলক সহজ এবং এতে দুই ঘণ্টা সময় কম লেগেছে। উদ্ধারকর্মীরা বিষয়টিতে অভ্যস্ত হয়ে যাওয়ার কারণে এমনটি হয়েছে বলে তিনি জানান।  সোমবার থাই প্রধানমন্ত্রী প্রাইয়ুথ চান-ওচা উদ্ধার তৎপরতা পর্যবেক্ষণের জন্য গুহার প্রবেশমুখ পরিদর্শন করেন।

সম্পর্কিত খবর