ধ্বংসস্তূপ থেকে ভেসে আসছে কণ্ঠস্বর

ভেঙে পড়া মাঝেরহাট উড়াল সেতু

ধ্বংসস্তূপ থেকে ভেসে আসছে কণ্ঠস্বর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কলকাতা নগরীর বুক কাঁপিয়ে কাল ভেঙে পড়েছে মাঝেরহাট উড়াল সেতু। শহরের অন্যতম ব্যস্ত এই সেতুটি আচমকাই ধসে পড়ে মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে। সেতুর ভাঙা অংশের সঙ্গে সঙ্গে নিচে পড়ে যায় একটি মিনিবাস, তিনটি প্রাইভেট কার, দুটি অ্যাপভিত্তিক ক্যাব এবং দুটি বাইক।  

বলা হচ্ছে, এ ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে।

কিন্তু সত্যিকার অর্থে কতজনের মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। আহত অনেকে। তবে ভাঙা সেতুর নিচে একটি টিনের ছাউনির ঘরে কয়েকজন এখনও আটকে আছেন বলে সন্দেহ করা হচ্ছে।

উড়াল সেতু ভেঙে পড়ার পরপরই উদ্ধার কাজে নেমে পড়েন স্থানীয় লোকজন।

হতাহতদের নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতাল এবং সিএমআরআই-এ। কিছুক্ষণের মধ্যেই উদ্ধার কাজে নামে দমকল এবং বিপর্যয় মোকাবেলা দল। সরকারিভাবে ডাকা না হলেও, উদ্ধার কাজে হাত লাগান সেনাবাহিনীর জওয়ানরাও। উদ্ধারকারী দল ঘটনাস্থল থেকে ৯ জনকে উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে নিয়ে আসে। সিএমআরআই-এ ভর্তি করানো হয়েছে ১০ জনকে।

news24bd.tv

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মাঝেরহাট সেতুর যে ভাঙা অংশের নিচে মেট্রো প্রকল্পের কর্মীরা অস্থায়ীভাবে বসবাস করছিলেন, রাতে সেদিকে ড্রিল মেশিন দিয়ে কেটে উদ্ধার কাজ শুরু হয়েছে। ওই ধ্বংসস্তূপের মধ্যে থেকে আর্তনাদের শব্দ ভেসে আসতে শোনা গেছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। তবে সেখানে ঠিক কতজন আটকে রয়েছেন, তা সঠিকভাবে জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, সেতুর মাঝের অংশ ধীরে ধীরে ভেঙে পড়ে। এ সময় সেতুর ওপরের যানবাহনগুলো ছিটকে পড়ে। বাস এবং বিভিন্ন গাড়ি-বাইকের আরোহীরা গুরুতর আহত হন। ঘটনার কিছুক্ষণের মধ্যেই সেখানে পৌঁছেন মেয়র শোভন চট্টোপাধ্যায়। ঘটনাস্থলে যান পুর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম, পুলিশ কমিশনার এবং পুলিশের ডিজি।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী পশ্চিমবঙ্গের (বাংলার) উত্তরবঙ্গ সফরে দার্জিলিংয়ে রয়েছেন। সেখান থেকেই তিনি উদ্ধার কাজ শুরু এবং আহতদের চিকিৎসার দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আজই তার কলকাতায় ফেরার কথা।

আরও পড়ুন ► কলকাতায় ভেঙে পড়ল উড়াল সেতু, বহু হতাহতের আশঙ্কা

উল্লেখ্য, গেল ৬ বছরের মধ্যে এই নিয়ে ৩টি সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটলো কলকাতায়। আর ৩টিই নগরীর ব্যস্ততম এলাকাগুলোতে। ২০১৩ সালের ৪ মার্চ মধ্যরাতে ভেঙে পড়েছিল উল্টোডাঙার ওভার ব্রিজ। এরপর ২০১৬ সালের ৩১ মার্চ ভেঙে পড়ে নির্মীণাধীন পোস্তা সেতু। প্রথম ঘটনায় কোনো মৃত্যু না হলেও, দ্বিতীয় ঘটনায় প্রাণ হারান ২৭ জন। ওই দুই ঘটনায় আহত হয়েছিলেন অন্তত ৮০ জন।


সূত্র: আনন্দবাজার পত্রিকা, এবেলা

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর