আমড়ার বাম্পার ফলন, দাম কম

ঝালকাঠির আমড়া

আমড়ার বাম্পার ফলন, দাম কম

ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন ঝালকাঠির ভাসমান হাটে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার আমড়া। আর সেখান থেকে নৌ কিংবা সড়ক পথে সারা দেশে সরবরাহ হচ্ছে আমড়া। এ বছর ফলন ভালো হলেও লাভ কম পাচ্ছে কৃষক।

দেশব্যাপী বিপুল চাহিদা থাকায় ও লাভজনক হওয়ার কারণে দিন দিন ঝালকাঠির জেলায় বেড়েই চলেছে পুষ্টিকর ফল আমড়ার চাষাবাদ। এখন আমড়ার মৌসুমে তাই ঝালকাঠির বিভিন্ন হাটে রমরমা বেচাকেনা চলছে। এরমধ্যে ঝালকাঠির ভিমরুলী গ্রামের ভাসমান হাটটি সবচেয়ে বড়। এখান থেকে প্রতিদিন পাইকাররা আমড়া কিনে সরবরাহ করছে সারা দেশে।

এবছর আমড়ার ব্যাপক ফলন হয়েছে। কিন্তু কৃষক দাম পাচ্ছে কম। গত বছর ১৮শ’ টাকা মন দরে বিক্রি হলেও এবছর সবোর্চ্চ ১২শ’ টাকা টাকায় বিক্রি হচ্ছে আমড়া। তবে ফলন বেশি হওয়ায় ঝালকাঠির বিভিন্ন হাট থেকে প্রতিদিন নৌ ও সড়ক পথে বিপুল পরিমাণ আমড়া ঢাকা-চট্টগ্রামসহ সারা দেশে সরবরাহ হচ্ছে বলে আমড়া চাষী ও পাইকাররা জানায়।

এ বছর ভালো ফলন হয়েছে উল্লেখ করে আমড়া চাষে ঝালকাঠির কৃষকদের সাফল্যে ও ব্যাপক সম্ভাবনার কথা জানালেন ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক।   

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আবু বকর সিদ্দিক বলেন, এ বছর ঝালকাঠি জেলায় ৫০০ হেক্টর জমিতে আমড়ার চাষ হয়েছে। ফলনের লক্ষমাত্রা নির্ধারণ করেনি কৃষি বিভাগ। তবে হেক্টর প্রতি ১২ টন আমড়ার ফলন হয়েছে বলে কৃষি বিভাগ জানায়।

 

 

(নিউজ টোয়েন্টিফোর/রেজাউল/তৌহিদ)

সম্পর্কিত খবর