বিধ্বস্ত উড়োজাহাজটি ছিল সর্বাধুনিক প্রযুক্তির

সোমবার ইন্দোনেশিয়ায় ১৮৯ যাত্রী নিয়ে বিধ্বস্ত হয় লায়ন এয়ারের অত্যাধুনিক প্রযুক্তির ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ

বিধ্বস্ত উড়োজাহাজটি ছিল সর্বাধুনিক প্রযুক্তির

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

সর্বাধুনিক প্রযুক্তির নতুন বোয়িং, অভিজ্ঞ পাইলট, অাবহাওয়া অনুকূলে, তবুও কেন বিধ্বস্ত হলো উড়োজাহাজটি? এই প্রশ্নের উত্তর খুঁজতে মাঠে নেমেছেন তদন্তকারীরা। তাদের নজর এখন বিমানটির দিকে। কিছুতেই এটিকে সাধারণ দুর্ঘটনা বলে মেনে নিতে পারছেন না বিশেষজ্ঞরা। তাদের ধারণা, নতুন হলেও উড়োজাহাজটিতে ছিল কোন যান্ত্রিক ত্রুটি যা কোম্পানির প্রকৌশলীদের চোখ এড়িয়ে গেছে।

ইন্দোনেশিয়ায় সোমবার সমুদ্রে আছড়ে পড়া বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের লায়ন এয়ার জেটটি ছিল সবচেয়ে আধুনিক প্রযুক্তিসম্পন্ন উন্নত উড়োজাহাজ। দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮৯ আরোহীর সবাই। একেবারে নতুন এই বোয়িংটি গত আগস্ট মাসেই লায়ন এয়ারের বহরে যুক্ত হয়।

ইন্দোনেশিয়ায় উড়োজাহাজটির নিবন্ধন নম্বর পিকে-এলকিউপি।

ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি কমিটি (এনটিএসসি) এর প্রধান সুরেজান্তো তেজহঞ্জো বলেন, বিমানটি আগস্ট মাসে লায়ন এয়ারে সরবরাহ করা হয়েছিল। বায়ু ট্র্যাফিকের উপর নজরদারি করা ওয়েবসাই Planespotters.net জানিয়েছে, বিধ্বস্ত উড়োজাহাজটি লায়ন এয়ার ফ্লিটে থাকা বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের ১১টির মধ্যে একটি।

৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বোয়িংটি ১৯৬৭ সালে চালু হওয়া জেটের সর্বশেষ সংস্করণগুলির মধ্যে একটি। ১০ হাজারের বেশি ৭৩৭ মডেলের বোয়িং এরই মধ্যে তৈরি করা হয়েছে এবং এটি বিশ্বের মধ্যে সর্বকালের সর্বোচ্চ বিক্রিত উড়োজাহাজ। উন্নত প্রযুক্তির এই উড়োজাহাজটির গ্রহণযোগ্যতা ও চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বিপদে নানা ধরণের বিকল্প ব্যবস্থা থাকায় এই উড়োজাহাজের দুর্ঘটনার ঝুঁকিও অত্যন্ত কম। সর্বাধুনিক প্রযুক্তির ত্রুটিমুক্ত একটি নতুন উড়োজাহাজ কেন কোন সংকেত ছাড়াই বিধ্বস্ত হলো- সেই প্রশ্নের উত্তর এখনো খুঁজে বের করতে পারেনি সংশ্লিষ্টরা। ইন্দোনেশিয়ায় এই ধরণের একটি নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনাটিকে তাই 'অত্যন্ত অস্বাভাবিক' বলে মন্তব্য করেছেন সিএনএন'র বিমান বিশ্লেষক পিটার গোয়েলজ।

উড়োজাহাজটির পাইলট ও কো-পাইলটও ছিলেন অত্যন্ত অভিজ্ঞ। তাদের যথাক্রমে ৬ হাজার ঘণ্টা ও ৫ হাজার ঘণ্টা বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে। আওহাওয়াও প্রতিকূল ছিল না। এসব কারণে তদন্তকারীরা বিমানটির দিকেই নজর দিচ্ছেন বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান গোয়েলজ। তারা দেখতে চাইছেন, বিমানটিতে নির্মাণজনিত কোন ত্রুটি ছিল কিনা।

৭৩৭ বোয়িংয়ের ম্যাক্স সংস্করণগুলি তাদের লিপ জেট ইঞ্জিনের জন্য অন্য বিমানের চেয়ে দক্ষ ও পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ। অর্থাৎ, বিরূপ প্রাকৃতিক পরিবেশেও এই উড়োজাহাজ যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা দেয়। বোয়িং বলছে, ৭৩৭ ম্যাক্স জেট তাদের পূর্বসুরীদের থেকে ১০-১২ ভাগ বেশি দক্ষ। লিপ ইঞ্জিন তৈরি করে সিএফএম ইন্টারন্যাশনাল যা যুক্তরাষ্ট্রের জিই এভিয়েশন ও ফ্রান্সের সাফরান এয়ারক্রাফট ইঞ্জিনস এর যৌথ উদ্যোগ। ২০১৭ সালে এই ইঞ্জিনের উৎপাদন মানে ত্রুটে খুঁজে পেয়েছিল নির্মাতারা।  

সিএফএম'র একজন মুখপাত্র জেমি জিউয়েল বলেন, কোম্পানির পরিদর্শনের সময় জেটের টারবাইনের উৎপাদন ডিস্কগুলোতে কিছুটা ব্যতিক্রম দেখা গিয়েছিল। তবে ওই অংশটির সঙ্গে সম্পর্কিত কোন সমস্যা ৭৩৭ ম্যাক্স বোয়িংয়ের ২০০০ ঘণ্টারও বেশি পরীক্ষা ফ্লাইটগুলির একটিতেও দেখা যায়নি বলে জোর দিয়ে বলেন জিউয়েল।

লায়ন এয়ার বোয়িং ৭৩৭ এর অন্যতম ক্রেতা। এছাড়া ভ্রমণকারীদের একটা বড় অংশ এই বোয়িংয়ের জন্যই লায়ন এয়ারকে বেছে নেয়। বিশ্বের বড় বড় বিমান সংস্থা গ্রাহক টানতে বোয়িং ৭৩৭ কে বেঁছে নিচ্ছে। ২০১১ সালে কোম্পানিগুলো ২৩০টি  একক ও টুইন-ইঞ্জিন জেট ক্রয়ের ঘোষণা দিয়েছে যার মূল্য ২১.৭ বিলিয়ন ডলার। তখন বোয়িং থেকে বলা হয়েছিল, এটি বোয়িং ইতিহাসে বিমানের সংখ্যা ও ডলার মূল্যে সবচেয়ে বড় একক অর্ডার। সূত্র: সিএনএন

সম্পর্কিত খবর