অকুতোভয় এক গণতন্ত্রীকে বিদায় দিল ময়নসিংহবাসী

সৈয়দ আশরাফুল ইসলাম

অকুতোভয় এক গণতন্ত্রীকে বিদায় দিল ময়নসিংহবাসী

সৈয়দ নোমান, ময়মনসিংহ প্রতিনিধি

পরম শ্রদ্ধা, ভালোবাসা ও আবেগ দিয়ে ময়মনসিংহবাসী শেষ বিদায় জানাল আজীবন গণতন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে। সুদৃঢ় আওয়ামী আদর্শিক অবস্থান সত্ত্বেও অনন্য চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী এই নির্লোভ নেতার নিথর দেহ দেখতে আঞ্জুমান ঈদগাহ ময়দানে দলমত নির্বিশেষে সকলেই ভিড় জমায় সকাল থেকেই। শেষ শ্রদ্ধা ও ভালোবাসা দিয়ে চিরকালের জন্য বিদায় জানায় হাজরো মানুষ।

রোববার ঘড়ির কাটায় যখন বেলা আড়াইটা তখনই সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ বহনকারী কপ্টারটি সার্কিটের হাউজের মাটি স্পর্শ করে।

এরপরই লাশবাহী একটি গাড়িতে তুলে মরদেহ নিয়ে যাওয়া হয় আঞ্জুমান ঈদগাহ ময়দানে। সেখানে পৌঁছার পরেই রীতি অনুযায়ী এই মুক্তিযোদ্ধার জন্য পুলিশের একটি চৌকুষ দল গার্ড অব অনার প্রদান করে। গার্ড অব অনারের পরেই জানাজা অনুষ্ঠিত হয়। এর পরপরই সৈয়দ নজরুল ইসলামের জেষ্ঠ্য এই সন্তানের তৃতীয় ও শেষ নামাজের জানাজা অনুষ্ঠিত হয়।
এসময় কানায় কানায় পূর্ণ ঈদগাহ ময়দান। ইমামতি করেন ঈদগাহ মসজিদের খতিব আব্দুল্লাহ আল মামুন। পরে ফুলে ফুলে ভরে উঠে কিছুক্ষণের জন্য রাখা নিস্তব্দ দেহটিকে বহন করা জাতীয় পতাকায় মোড়ানো কফিনটি।

জানাজা শেষে আত্মগর্বী, উদ্ধত ও নিভৃতচারী, মৃদুভাষী, বিনয়ী ও সজ্জন মানুষটির জন্য চোখের লোনা পানি ঝড়াতে দেখা গেছে অগনিত মানুষকে। মুক্তবুদ্ধির ও মুক্তিযুদ্ধের চেতনাকে শিরোধার্য করা এই নেতার জন্য ঢুকরে কাঁদতেও দেখা গেছে অনেক সুভাশীষকে। পরে বেলা সাড়ে তিনটায় প্রয়াত আশরাফের মরদেহ নিজ শহর থেকে বিদায় দেয় ময়মনসিংহবাসী।

জানাজায় ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল, ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নাজিম উদ্দিন আহমেদ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদুল হাসান, ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত, মহানগর যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ শাহীনুর রহমান, শহর ছাত্রলীগের সদ্য বিদায়ী সভাপতি আব্দুল্লাহ আল মামুন আরিফ, জেলা ছাত্রলীগ সভাপতি রকিবুল ইসলাম রকিবসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

(নিউজ টোয়েন্টিফোর/নোমান/তৌহিদ)

সম্পর্কিত খবর