নাটোরে পুরাতন প্রশ্নপত্রে পরীক্ষা, ৩ শিক্ষক বহিষ্কার

নাটোরে পুরাতন প্রশ্নপত্রে পরীক্ষা, ৩ শিক্ষক বহিষ্কার

নাটোর প্রতিনিধি

নাটোরের গুরুদাসপুরে বিল চলন শহীদ শামসুজ্জোহা সরকারি অর্নাস কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব অবহেলার অভিযোগে তিন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। সোমবার বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দায়িত্ব অবহেলার কারণে মঙ্গলবার তাদের বিরুদ্ধে এই বহিষ্কারাদেশ দেন পরীক্ষা কমিটি।

বহিষ্কৃত শিক্ষকরা হলেন- শামসুজ্জোহা কলেজের প্রভাষক লুৎফুল হক ও রিতা রানী এবং একই কলেজের ডেমোনস্ট্রেটার (প্রদর্শক) আখের আলী।

পরীক্ষার্থী ও কেন্দ্র সচিব সূত্রে জানা যায়, বিলচলন শহীদ শামসুজ্জোহা সরকারি কলেজের সোমবার ওই ঘটনা ঘটে।

এইচএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষায় ওই কলেজের ৩০১ নম্বর কক্ষে ৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে অনিয়মিত অর্থাৎ ২০১৪-১৫ সেশনের ২০১৬ সালের পাঠ্যসূচি অনুযায়ী পরীক্ষার্থী ছিল ১৫ জন। আর নিয়মিত অর্থাৎ ২০১৬-১৭ সেশনের ২০১৮ সালের পাঠ্যসূচি অনুযায়ী পরীক্ষার্থী ছিল ৩৬ জন। দায়িত্বরত শিক্ষকরা প্রশ্নপত্র প্রদানের সময় ২০১৪-১৫ সেশনের ২০১৬র’ ১৫টি প্রশ্ন ২০১৬-১৭ সেশনের ২০১৮ সালের ১৫ জন পরীক্ষার্থীকে বহু নির্বাচনী প্রশ্নপত্র দিয়ে দেয়।
বিষয়টি পরীক্ষার পাঁচ মিনিট অতিবাহিত হওয়ার পর পরীক্ষার্থীদের নজরে আসলে কর্মরত শিক্ষকদের জানালে তারা কোনো পদক্ষেপ নেননি। তারা বাধ্য হয়েই ওই প্রশ্নে পরীক্ষা দিতে বাধ্য হয়। পরীক্ষা শেষে বিষয়টি পরীক্ষার্থীরা কেন্দ্র সচিবকে জানালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন জানান, অভিযুক্ত ওই তিন শিক্ষককে সাতদিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। এছাড়াও ওই শিক্ষকদের পক্ষ থেকে উত্তর পেলে সে অনুযায়ী ব্যাবস্থা নেওয়া হবে।

(নিউজ টোয়েন্টিফোর/নাসিম/তৌহিদ)

সম্পর্কিত খবর