‘সৌদিকে বিভ্রম থেকে বেরিয়ে আসতে হবে’

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি।

‘সৌদিকে বিভ্রম থেকে বেরিয়ে আসতে হবে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সৌদি ও তার মিত্র চার দেশকে ‍বিভ্রম থেকে বেরিয়ে এসে নিজ দেশের মানুষের কল্যাণ করার চিন্তা করা উচিৎ বলে মন্তব্য করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি। কাতারের সঙ্গে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক ছিন্নের বার্ষিকী উপলক্ষে তিনি এ কথা বলেছেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ষড়যন্ত্রের মোকাবেলায় কাতারের জনগণের ঐক্য-সংহতি ও সচেতনতা প্রশংসনীয়। কিন্তু মধ্যপ্রাচ্যের জনগণ যে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি-কে ভালো চোখে দেখছে না তা ওই চার দেশের ভালোকরেই জানার কথা।

কাতার সম্পর্ক স্থাপনের চেষ্টা করলেও কিছু দেশ উত্তেজনা বাড়াচ্ছে মন্তব্য করে মুহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি আরও বলেছেন, কাতারের মিত্র দেশগুলো সম্পর্কে উত্তেজনা নিরসনের চেষ্টা করলেও কয়েকটি দেশ সংকট জটিল করার চেষ্টা করছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। কাতার সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে বলে ওই সব দেশ অভিযোগ করেছে। তবে কাতার ওই অভিযোগ প্রথম থেকেই প্রত্যাখ্যান করে এসেছে।

বিভিন্ন সূত্র জানিয়েছে, সৌদি রাজপরিবারের কথায় ওঠবস না করায় কাতারের সরকার ও জনগণকে শিক্ষা দিতে রিয়াদের পক্ষ থেকে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে দেশটি গত এক বছরে ভালোভাবেই সংকট মোকাবেলা করতে সক্ষম হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর