রোহিঙ্গা ইস্যুতে বিভিন্ন দেশ ও সংস্থাকে খালেদা জিয়ার চিঠি

রোহিঙ্গা ইস্যুতে পাঁচদফা সুপারিশসহ বিভিন্ন দেশ ও সংস্থাকে চিঠি দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়।

রোহিঙ্গা ইস্যুতে বিভিন্ন দেশ ও সংস্থাকে খালেদা জিয়ার চিঠি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

রোহিঙ্গা ইস্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ১৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দেশ ও সংস্থাকে চিঠি পাঠিয়েছেন। এ চিঠিতে জাতিসংঘের অধীনে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত সংস্থা গঠনসহ পাঁচ দফা সুপারিশ তুলে ধরা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের এই চিঠি গত ১২ সেপ্টেম্বর যুক্তরাজ্য থেকে একযোগে পাঠানো হয়। ওআইসিভুক্ত প্রতিটি দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সংস্থার প্রতিনিধিদের কাছেও এই চিঠি পাঠানো হয়।

খালেদা জিয়ার পাঁচ দফা সুপারিশমালায় রয়েছে- মিয়ানমারে রোহিঙ্গাদের বাস্তব অবস্থা নির্ধারণের জন্য জাতিসংঘের অধীনে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত সংস্থা গঠন এবং প্রয়োজনে জাতিসংঘের অধীনে যথাযথ পদক্ষেপ নেওয়া; রোহিঙ্গা জনগোষ্ঠী জরুরি সহায়তা হিসেবে যেসব ত্রাণ পায় তার ওপর থেকে সব বিধিনিষেধ তুলে নিতে মিয়ানমার সরকারকে তাগিদ দেওয়া; রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ এবং রাখাইন রাজ্য পর্যবেক্ষণ করতে সাংবাদিক ও মানবাধিকারবিষয়ক পর্যবেক্ষকদের প্রবেশের অনুমতি দিতে মিয়ানমার সরকারকে বলা; রোহিঙ্গা আশ্রয় ও ত্রাণ সহায়তা এবং তাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশের সব প্রচেষ্টায় সহযোগিতা করা; রোহিঙ্গাদের মৌলিক, মানবিক মর্যাদা ও শিশুদের অধিকার নিশ্চিত করতে তাদের ‘রাষ্ট্রহীন’ অবস্থার ইতি ঘটানো।

সম্পর্কিত খবর