রাশিয়া-ইউরোপের মধ্যে 'প্রকৃত যুদ্ধ' চায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য: ল্যাভরভ

সংগৃহীত ছবি

রাশিয়া-ইউরোপের মধ্যে 'প্রকৃত যুদ্ধ' চায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য: ল্যাভরভ

রিমু

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। ইউক্রেন- রাশিয়ার চলমান যুদ্ধে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাশিয়া-ইউরোপের মধ্যে ‘প্রকৃত যুদ্ধ’ চায় মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।  আজ বুধবার এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওয়াশিংটন এবং লন্ডন একটি বৃহত্তর সংঘর্ষ চায়। রাশিয়া-ইউক্রেন সংঘাতকে মস্কো এবং ইউরোপের মধ্যে একটি বৃহত্তর সংঘর্ষে পরিণত করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

আরটির প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ানের সাথে কথা বলতে গিয়ে সের্গেই ল্যাভরভ বলেন, জার্মান, মেরু এবং বাল্টিক রাজ্যগুলির সমর্থন নিয়ে আমাদের মার্কিন এবং ব্রিটিশ সহকর্মীরা রাশিয়াকে ইউরোপীয় দেশগুলির বিরুদ্ধে দাঁড় করিয়ে এই যুদ্ধটিকে সত্যিকারের যুদ্ধে পরিণত করতে চায়।

ল্যাভরভ যুক্তি দিয়ে বলেন, পশ্চিমা সরকারগুলি একটি শান্তি মীমাংসার দিকে 'আক্ষরিক অর্থে যে কোনও গঠনমূলক পদক্ষেপ থেকে ইউক্রেনকে আটকে রেখেছে'।

তারা শুধুমাত্র দেশটিকে অস্ত্র দিয়েই সাহায্য করছে না বরং ইউক্রেনকে আরো নির্লজ্জভাবে ব্যবহার করতে বাধ্য করছে।

উল্লেখ্য, এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। চলমান যুদ্ধে অনেক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র : আরটি 

news24bd.tv/রিমু