কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভ, নিহত ১৫

ছবি : দ্য গার্ডিয়ান

কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভ, নিহত ১৫

ডেস্ক নিউজ

ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমাতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে অন্তত ১৫ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার বিক্ষোভের দ্বিতীয় দিনের সহিংসতায় এ হতাহতের ঘটনা ঘটে।

রয়টার্স জানায়, চলমান বিক্ষোভের দ্বিতীয় দিনে প্রাণ হারিয়েছেন জাতিসংঘের তিন শান্তিরক্ষী এবং ১২ জন বেসামরিক।

রয়টার্স আরও জানায়, বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর উভয় শহরেই জাতিসংঘ শান্তিরক্ষী সৈন্যদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক হামলা করা হয়।

এসময় শত শত বিক্ষোভকারী শান্তিরক্ষীদের ওপর ঢিল ও পেট্রোল বোমা নিক্ষেপ করে। এছাড়া জাতিসংঘ ভবনে ভাংচুর এবং আগুনও দেয় বিক্ষোভকারীরা।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই সহিংসতার নিন্দা করেছেন জানিয়ে জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেছেন, 'তিনি (আন্তেনিও গুতেরেস) জোর দিয়ে বলেছেন, জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে পরিচালিত যেকোনো হামলা যুদ্ধাপরাধ বলে গণ্য হতে পারে। আর তাই কঙ্গো কর্তৃপক্ষকে এই ঘটনাগুলো তদন্ত করতে এবং দায়ীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন তিনি।

'

ফারহান হক নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, সোমবার কঙ্গোর গোমা শহরে বিক্ষোভ শুরু হয় এবং মঙ্গলবার বুটেম্বোতে তা ছড়িয়ে পড়ে। এখানেই জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের একজন সৈনিক এবং দু’জন জাতিসংঘ পুলিশকে গুলি করে হত্যা করা হয়।

জাতিসংঘের এই মিশনের বিরুদ্ধে অভিযোগ, তারা সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে।  

দশককালেরও বেশি সময় ধরে চলা জঙ্গি সহিংসতায় পর্যদুস্ত অঞ্চলটির বেসামরিকদের রক্ষায় শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস অরগানাইজেশন স্টাবিলাইজেশন মিশন ইন দ্য ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর ব্যর্থতার প্রতিবাদে চলছে এ বিক্ষোভ। স্থানীয় সেনাদের সঙ্গে M23 বিদ্রোহী গ্রুপের ক্রমবর্ধমান সংঘর্ষে হাজারো মানুষ বাস্তুচ্যুত হওয়ায় এখন তুমুল উত্তেজনা বিরাজ করছে ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে।

news24bd.tv রিমু